লেবাননে খ্রিস্টান অধ্যুষিত শহরে ইসরায়েলি হামলা, নিহত ১৮

হিজবুল্লাহর সঙ্গে লেবাননে চলমান যুদ্ধে স্থল অভিযানের অঞ্চল আরও বাড়িয়েছে ইসরায়েল। সোমবার (১৪ অক্টোবর) প্রথমবারের মতো উত্তর লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। তাদের হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন।

রয়টার্সের খবর অনুযায়ী, উত্তর লেবাননের খ্রিস্টান অধ্যুষিত শহর আইটাউতে ইসরায়েলের প্রথম হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছে। লেবানন রেড ক্রস এই তথ্য জানিয়েছে।

এতদিন ইসরায়েলের স্থল সামরিক অভিযানের মূল ক্ষেত্র ছিল লেবাননের দক্ষিণাঞ্চল, পূর্ব বেকা উপত্যকা ও বৈরুতের উপকণ্ঠ।
আইটাউয়ের মেয়র জোসেফ ট্র্যাড রয়টার্সকে জানান, উত্তরাঞ্চলের এই হামলায় একটি বাড়িকে নিশানা করা হয়। এই বাড়িটি বাস্তুচ্যুত মানুষের পরিবারকে ভাড়া দেয়। নিহতদের পাশাপাশি আরও চারজন আহত হয়েছে বলে জানিয়েছে লেবানন রেড ক্রস।

এ ছাড়া সোমবার দক্ষিণ লেবাননের আওলি নদীর উত্তরের ২৫টি গ্রামের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দেয় ইসরায়েল। এই নদীটি উত্তর থেকে দক্ষিণ লেবাননে প্রবাহিত হয়।

উল্লেখ্য, গত মাসে ইরান সমর্থিত সশস্ত্র দল হিজবুল্লাহর বিরুদ্ধে বিমান হামলা জোরদার করে ইসরায়েল। তাদের হামলায় লেবাননে দুই হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহও রয়েছেন। গত ২৭ সেপ্টেম্বর লেবাননের দক্ষিণ উপশহরে অবস্থিত হিজবুল্লাহর সদরদপ্তরে ইসরায়েলি হামলায় হাসান নাসরুল্লাহ নিহত হন। পরের দিন ২৮ সেপ্টেম্বর ইরানপন্থী প্রতিরোধ যোদ্ধাদল হিজবুল্লাহ বিষয়টি নিশ্চিত করে। তিনি ৩২ বছর হিজবুল্লাহর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

Scroll to Top