ইরান-ইসরাইল সংঘাত: কোন দেশ কার পক্ষে?

ইসরাইলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। পক্ষে-বিপক্ষে দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে শক্তিধর দেশগুলো।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য বলছে, যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ ইসরাইলকে সমর্থন জানিয়েছে। রাশিয়া, লেবাননসহ বেশ কয়েকটি দেশ ইরানের পক্ষ নিয়েছে।

এদিকে, মধ্যপ্রাচ্যে একের পর এক উত্তেজনা তৈরি হচ্ছে উল্লেখ করে এগুলো বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

ইরানের হামলায় ক্ষুব্ধ হয়েছে মধ্যপ্রাচ্যে ইসরাইলের মিত্র যুক্তরাষ্ট্র। ইরানকে ‘কঠিন পরিণতি’ ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে পেন্টাগন। তেহরানকে মোকাবিলায় তেল আবিবকে পূর্ণ সমর্থনের পাশাপাশি ইসরাইলের প্রতিরক্ষা নিশ্চিতে প্রত্যক্ষ সহায়তার কথা জানিয়েছে বাইডেন প্রশাসন।

ইরানের হামলার তীব্র নিন্দা জানিয়েছে অস্ট্রেলিয়া। একইসঙ্গে, তেহরানের ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহতে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের প্রশংসা করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ।

তিনি বলেন, ইরানের এ ধরনের কর্মকাণ্ডে আমরা উদ্বিগ্ন, যে কারণে নিন্দা জানাচ্ছি। এটা ভালো খবর যে, যুক্তরাষ্ট্রের সমর্থনে গঠিত ইসরাইলের শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থার কারণে বেসামরকি নাগরিক হতাহতের ঘটনা ঘটেনি।

এছাড়া ইসরাইলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার কঠোর সমালোচনা করেছে যুক্তরাজ্য, স্পেন, ইউরোপীয় কমিশনও।

এশিয়ায় যুক্তরাষ্ট্রের মিত্র জাপান ও দক্ষিণ কোরিয়াও ইসরাইলকে সমর্থন জানিয়ে ইরানের হামলার সমালোচনা করেছে। ইরানের ক্ষেপণাস্ত্র হামলা ‘অগ্রহণযোগ্য’ উল্লেখ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমানোর প্রতিশ্রুতির কথা জানিয়েছেন জাপানের নবনির্বাচিত প্রেসিডেন্ট শিগেরু ইশিবা।

এদিকে, ইসরাইলের বিরুদ্ধে ইরানের ‘প্রতিশোধমূলক’ হামলায় সমর্থন জানিয়েছে রাশিয়া। তেহরানের এ হামলা নেতানিয়াহু সরকারের ক্রমাগত অপরাধ ও ইসমাইল হানিয়াকে হত্যার প্রতিক্রিয়া ছিল বলে উল্লেখ করেছে মস্কো। একইসঙ্গে, মধ্যপ্রাচ্যে বাইডেন প্রশাসন ব্যর্থ হয়েছে বলেও সমালোচনা করেছে রাশিয়া।

এছাড়াও, লেবানন, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসসহ বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী ও গাজাবাসী তেহরানকে সমর্থন জানিয়েছে। তবে, বরাবরের মতোই চুপ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ বাকি মুসলিম দেশগুলো।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে অনেকদিন ধরেই ইরান-ইসরাইল যুদ্ধ পরিস্থিতি নিয়ে সবর বিশ্ব রাজনীতি। তেহরান-মস্কো সত্যিই কি ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধে জড়াবে?- এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে মঙ্গলবার রাতে ইসরাইলি ভুখণ্ড লক্ষ্য করে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র ছোঁড়ে ইরান। এ ঘটনা টনক নাড়িয়ে দিয়েছে বিশ্ব নেতাদের।

Scroll to Top