লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে নিহত ২০

লেবাননে আবারও টার্গেট হলো যোগাযোগ ডিভাইস। সিরিজ বিস্ফোরণে মৃত্যু হয়েছে কমপক্ষে ২০ জনের। আহত সাড়ে চারশ’র বেশি মানুষ। যোগাযোগের তারহীন যন্ত্র ওয়াকিটকি বিস্ফোরণের কারণে এসব হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) লেবাননের কয়েকটি স্থানে হিজবুল্লাহর সদস্যদের ব্যবহার করা কয়েক হাজার পেজার (যোগাযোগের তারহীন যন্ত্র) একযোগে বিস্ফোরণের ঘটনায় দুই শিশুসহ ১২ জন নিহত হয়। আহত হয় প্রায় তিন হাজার।

হিজবুল্লাহর ব্যবহৃত ওয়াকিটকি ছিল হামলার মূল লক্ষ্য। বিস্ফোরিত হয়েছে রেডিও, সোলার সিস্টেম, গাড়ির ব্যাটারিও। রাজধানী বৈরুত, বেক্কা ভ্যালিসহ দেশটির দক্ষিণাঞ্চলে হয়েছে এসব বিস্ফোরণ। সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর শক্ত ঘাঁটি হিসেবে মনে করা হয় অঞ্চলগুলোকে। পেজার বিস্ফোরণের ঘটনার একদিনের মধ্যে হলো এ হামলা।

আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, ৫ মাস আগে ওয়াকিটকিগুলো কিনেছিল হিজবুল্লাহ। কাছাকাছি সময় কেনা হয়েছিল পেজারগুলোও। ধারণা করা হচ্ছে, সরবরাহের আগেই গোপনে বিস্ফোরক রাখা হয়েছিল ডিভাইসগুলোতে। মঙ্গলবার লেবাননজুড়ে হাজার হাজার পেজার বিস্ফোরণে ১২ জনের মৃত্যু ও প্রায় তিন হাজার মানুষ আহত হয়। হামলাগুলোর জন্য ইসরায়েলকে দায়ী করছে হিজবুল্লাহ।

Scroll to Top