ইসরায়েলি হামলায় গাজার সাংবাদিক নিহত

ফিলিস্তিনের গাজা উপত্যকার দক্ষিণে ইসরায়েলি গোলার আঘাতে এক সাংবাদিক নিহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় ও ফিলিস্তিনের একটি সংবাদমাধ্যম গতকাল সোমবার এ তথ্য জানিয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইবরাহিম মুহারাব নামের ওই সাংবাদিকের মরদেহ গতকাল গাজার দক্ষিণের শহর খান ইউনিসের নেসার হাসপাতালে নেওয়া হয়েছে। গত রোববার এ হামলার ঘটনা ঘটেছে।

প্যালেস্টিনিয়ান ডেইলি নিউজ নামের অনলাইন সংবাদমাধ্যমে কাজ করতেন মুহারাব। ওই সংবাদমাধ্যমে বলা হয়, মুহারাবসহ এক দল সাংবাদিকের ওপর গোলা নিক্ষেপ করে ইসরায়েলি সেনাবাহিনী। এতে আরও বলা হয়, সোমবার সকালে হামাদ শহরের একটি বড় ভবনে মুহারাবের মরদেহ পাওয়া গেছে। হামলায় ওই ভবনটি ক্ষতিগস্ত হয়েছে।

ঘটনাস্থল থেকে এএফপির এক সাংবাদিক জানান, মুহারাবের সঙ্গে দুই সাংবাদিককে আহত অবস্থায় উদ্ধার করা হয়। তাঁদের খান ইউনিসের নাসের হাসপাতালে পাঠানো হয়েছে।

অনলাইনে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা গেছে, হামাদ শহরে অস্ত্রশস্ত্রে সজ্জিত একটি ইসরায়েলি সাঁজোয়া যান গুলি করতে করতে এগিয়ে যাচ্ছে। এ সময় প্রেসের জ্যাকেট পরা অন্তত একজন গুলির সামনে থেকে পালিয়ে যেতে সক্ষম হন। এর আগে একটি কণ্ঠস্বরকে চিৎকার করে বলতে শোনা যায়, ইবরাহিম আহত, সে কোথায়?

এ বিষয়ে জানতে ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ করে এএফপি। কিন্তু মুহারাবের মৃত্যুর নির্দিষ্ট স্থান এবং তাঁর পরিচয়পত্র ছাড়া এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি তারা।

ইসরায়েলি সেনাবাহিনীর এক মুখপাত্র এএফপিকে বলেন, ইসরায়েলি সেনারা ইচ্ছাকৃতভাবে সাংবাদিকদের লক্ষ্য করে কখনো হামলা চালায় না এবং কখনো চালাবেও না।

ফিলিস্তিনের সাংবাদিকদের জোট মুহারাব হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে। গাজায় সাংবাদিকদের হত্যার উদ্দেশ্যে পরিকল্পিতভাবে ইসরায়েলি সেনারা অভিযান চালাচ্ছে বলেও অভিযোগ করে তারা।

গাজায় এরই মধ্যে অনেক সাংবাদিককে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। তাদের অভিযোগ, ওই সাংবাদিকেরা হামাস বা ইসলামিক জিহাদের সশস্ত্র শাখার সঙ্গে যুক্ত ছিলেন।

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস গতকাল এক প্রতিবেদনে জানায়, গত বছরের ৭ অক্টোবর গাজার স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত অন্তত ১১৩ সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হয়েছেন।

Scroll to Top