বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর হামলার ভুয়া খবর ছড়াচ্ছে কট্টর ডানপন্থিরা

শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশে ‘সনাতন ধর্মাবলম্বীদের গণহত্যা’ চলছে দাবি করে অনেকে সেই ভিডিওগুলো শেয়ারও করছেন। বিবিসির মতে, ‘মূলত কট্টর ডানপন্থিরা এসব কন্টেন্ট শেয়ার করছেন।’

বাংলাদেশে ভয়ংকর সহিংসতা হচ্ছে, বাড়িঘর পুড়ছে এবং কান্নাজড়িত কণ্ঠে মানুষ সাহায্যের আবেদন জানাচ্ছ-, এমন মর্মান্তিক সব ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

বিবিসির তথ্য যাচাই বিভাগ ‘বিবিসি ভেরিফাই’ও ‘গ্লোবাল ডিসইনফরমেশন টিম’ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এমন সব ভিডিও যাচাই করে দেখেছে যে, সেগুলোর অনেকগুলোই ভুয়া ও মিথ্যা সংবাদ। রোববার (১৮ আগস্ট) এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি।

বিবিসি বলছে, কট্টর ডানপন্থিদেরই একজন হলেন স্টিফেন ইয়াক্সলি-লেনন, যিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে টমি রবিনসন নামে পরিচিত। রবিনসন মূলত একজন ব্রিটিশ ইসলামবিরোধী প্রচারক, সাব্যস্ত অপরাধী এবং যুক্তরাজ্যের সবচেয়ে উগ্র ডানপন্থি অধিকারকর্মীদের একজন। তিনি ইউকে ইন্ডিপেন্ডেন্স পার্টির সাবেক নেতা জেরার্ড ব্যাটেনের রাজনৈতিক উপদেষ্টা ছিলেন।

কট্টর ডানপন্থি এই ব্যক্তি যুক্তরাজ্যের সাম্প্রতিক দাঙ্গার সময় বিভ্রান্তিকর পোস্ট করার জন্য ব্যাপক সমালোচিত হয়েছিলেন।

মন্দিরে হামলার ভুয়া খবর

আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশ গত কয়েক সপ্তাহ ধরেই বেশ আলোচনায় রয়েছে। ৫ আগস্ট শিক্ষার্থীদের গণবিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশে ছেড়ে পালাতে বাধ্য হন শেখ হাসিনা।

আন্দোলন চলাকালে সহিংসতায় বাংলাদেশের ৪ শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে বিবিসি। আওয়ামী লীগ সরকারের পতনের পর দলটির নেতাকর্মীদের অনেকে হামলার শিকার হয়েছেন, যাদের মধ্যে হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের লোকই রয়েছেন।

কিন্তু বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্র ভারতের অতি ডানপন্থি দলের নেতাকর্মীরা এসব হামলার ঘটনাকে রাজনৈতিক না রেখে, সাম্প্রদায়িক হামলা হিসেবে চিহ্নিত করার চেষ্টা চালাচ্ছেন বলে মত দিয়েছেন ফ্যাক্ট চেকাররা।

ভাইরাল হওয়া একটি পোস্টে দাবি করা হয়েছে যে, ‘বাংলাদেশের ইসলামপন্থিরা’ একটি মন্দিরে হামলা চালিয়েছে। খোঁজ নিয়ে দেখা গেছে যে, চট্টগ্রামে ধারণ করা এই ভিডিওতে নবগ্রহ মন্দিরের পেছনে অবস্থিত আওয়ামী লীগ কার্যালয়ে হামলার ঘটনা ঘটেছে।

বিবিসি ভেরিফাইয়ের হাতে এই ঘটনার কিছু ছবি এসেছে। সেখানে দেখা যাচ্ছে, হামলার সময় আওয়ামী লীগ নেতাদের ছবিসহ বেশ কিছু পোস্টার পোড়ানো হয়েছে। মন্দিরের কর্মকর্তা স্বপন দাস বিবিসিকে জানিয়েছেন যে, গত ৫ অগাস্ট দুপুরে আওয়ামী লীগের ওই কার্যালয়ে হামলা হয়। হামলার সময় কার্যালয়ের চেয়ার-টেবিল বাইরে বের করে এনে আগুন লাগানো হয়েছিলো।

এই ঘটনায় মন্দিরের কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছেন স্বপন দাস। তিনি আরও জানিয়েছেন যে, মন্দিরের যাতে কোনো ক্ষতি না হয়, সেজন্য ২৪ ঘণ্টাই মন্দিরটি পাহারা দেয়া হচ্ছে। অথচ মিথ্যা ও বিভ্রান্তিকর শিরোনাম দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি ছড়ানো হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যম পর্যবেক্ষণকারী অ্যাপ ‘ব্র্যান্ডওয়াচ’ বলছে যে, ভিডিওটি প্রায় একই ধরনের হ্যাশট্যাগ ব্যবহার করে সামাজিক মাধ্যমে প্রায় ১০ লাখ বার মেনশন করা হয়েছে। এক্ষেত্রে দেখা যাচ্ছে, ভিডিওটি সবচেয়ে বেশি শেয়ার করা হয়েছে ভারত থেকে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া আরেকটি পোস্টে দাবি করা হয়েছে যে, বাংলাদেশের ‘হিন্দু ক্রিকেটার’ লিটন দাসের বাড়িতে আগুন দেয়া হয়েছে। পোস্টে লেখা হয়েছে, ‘কট্টর ইসলামপন্থিরা’ বাড়িটিতে আগুন দিয়েছে।

কিন্তু খোঁজ নিয়ে দেখা যাচ্ছে যে, পোস্টের বাড়িটি ক্রিকেটার লিটন দাসের নয়, বরং বাংলাদেশের জাতীয় দলের সাবেক অধিনায়ক ও আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার। ভারতে যারা এসব পোস্ট শেয়ার করছেন, তাদের অনেকেই কট্টর ডানপন্থি এবং হিন্দু জাতীয়তাবাদের সমর্থক বলে জানা গেছে।

Scroll to Top