বাংলাদেশ পরিস্থিতি তাদের ‘অভ্যন্তরীন বিষয়’: রাশিয়া

বাংলাদেশের উদ্ভূত পরিস্থিতিকে ‘অভ্যন্তরীণ বিষয়’ বলে আখ্যায়িত করেছে রাশিয়া। তবে দেশে দ্রুত সাংবিধানিক ধারা ফিরবে বলে আশা রাশিয়ার। সোমবার (৬ জুলাই) এক প্রতিবেদনে তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার শেখ হাসিনা ক্ষমতা ছেড়ে পালানোর পর এক বিবৃতিতে এ কথা বলেছে। তারা আরও বলেছে, বাংলাদেশ পরিস্থিতি এখন সেনাবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। তারা আশা করে শিগগিরই একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হবে।

উল্লেখ্য, কয়েক শত মানুষ হত্যার পর ছাত্রজনতার বিক্ষোভের মুখে সোমবার দেশ ছেড়ে পালিয়ে গেছেন শেখ হাসিনা। এরপর জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার উজ জামান।

তিনি নিশ্চিত করেছেন যে, পদত্যাগ করেছেন শেখ হাসিনা। ১৭ কোটি মানুষের এই দেশ পরিচালনার জন্য একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হবে।

এরপরই রাশিয়া ওই বিবৃতি দিয়েছে। তাতে বলেছে, বাংলাদেশে সরকারের পরিবর্তন তাদের অভ্যন্তরীণ বিষয়। এই নীতির ওপর কাজ করে মস্কো। দেশটিতে যত দ্রুত সম্ভব সাংবিধানিক ধারা ফেরা প্রত্যাশা করে রাশিয়া।

জুলাই থেকে বিক্ষোভ চলাকালে শত শত মানুষ নিহত ও আহত হয়, যা প্রথমে সরকারি চাকরিতে কোটা বিলুপ্তির আহ্বান জানিয়েছিল এবং পরে শেখ হাসিনার পদত্যাগের মধ্য দিয়ে শেষ হয়। তিনি দীর্ঘ ১৫ বছর ধরে ক্ষমতায় ছিলেন।

সংগৃহিত

Scroll to Top