imran khan 123

সংরক্ষিত আসন পাচ্ছে ইমরানের দল

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) জাতীয় সংসদে ২৩টি সংরক্ষিত আসন পাওয়ার যোগ্য বলে দেশটির সুপ্রিম কোর্ট এক রায় দিয়েছেন।

শুক্রবার (১২ জুলাই) পাকিস্তান সুপ্রিম কোর্ট এ রায় দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দেশটির নির্বাচন কমিশন জানিয়েছিল, যেহেতু ইমরানের দলের প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে নির্বাচন করেছে তাই তারা সংরক্ষিত আসন পাবে না। এর প্রেক্ষিতে দেশটির সুপ্রিম কোর্ট আজ এ রায় দিয়েছেন।

পাকিস্তানের জাতীয় পরিষদের মোটি ৩৩৬টি আসন রয়েছে। এর মধ্যে ৭০টি আসন সংরক্ষিত। ৬০টি মাহিল ও ১০টি আসন অমুসলিমদের জন্য বরাদ্দ। জাতীয় নির্বাচনে রাজনৈতিক দলগুলোর জয়ের অনুপাতে এ আসনগুলো বণ্টন করা হয়।

গত ৮ ফেব্রুয়ারি জাতীয় নির্বাচনে ইমরানের দল পিটিআইয়ের প্রার্থীরা স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নেয়। পরে দেশটির নির্বাচন কমিশন জানিয়েছিল, পিটিআই কোনো সংরক্ষিত আসন পাবে না। এই আসনগুলোর বেশিরভাগই ক্ষমতাসীন জোটের দলগুলোর মধ্যে বণ্টনের নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন।

শুক্রবার পাকিস্তানের প্রধান বিচারপতি কাজী ফয়েজ ঈসা রায়টি পড়ার সময় বলেন, একটি রাজনৈতিক দল হিসেবে পিটিআই সংরক্ষিত আসন পাওয়ার অধিকার রাখে। আদালতে ১৩ সদস্যের পূর্ণ বেঞ্চের মতামতের ভিত্তিতে তিনি এ রায় দেন। এদের মধ্যে ৮ জন সদস্য রায়টির পক্ষে ভোট দেন এবং ৫ জন বিপক্ষে ভোট দেন।

২০২২ সালে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। এরপর তার বিরুদ্ধে শতাধিক মামলা দেয়া হয়। এর মধ্যে কয়েকটি মামলায় তাকে সাজা দেয়া হয়েছে। ২০২৩ সালের আগস্ট থেকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে আছেন তিনি।

Scroll to Top