france

ফিলিস্তিনের প্রতি সমর্থন, আটক রাষ্ট্রবিজ্ঞানীকে মুক্তি দিল ফ্রান্স

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি গণহত্যা নিয়ে বরাবরই সরব ফরাসি রাষ্ট্রবিজ্ঞানী ফ্রাঁসোয়া বুরগাট। শুধু তাই নয়, ফ্রান্সে মুসলমানদের প্রতি বৈষম্য বিষয়ে সরকারের কট্টর সমালোচকও তিনি। ইসরাইল ইস্যুতে ফ্রান্সের বিরুদ্ধে যাওয়ায় এবার গ্রেফতার হন বুরগাট। মঙ্গলবার (৯ জুলাই) গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন বুরগাটের আইনজীবী।

ফ্রেঞ্চ ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চ-এর গবেষণা প্রধান ফ্রাঁসোয়া বুরগাট। আরব বিশ্ব, ইসলাম এবং রাজনীতি বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে ভাবা হয় তাকে। ফ্রান্সের প্রগতিশীল সমাজে বুরগাটের পান্ডিত্য নিয়ে যথেষ্ট পরিচিত রয়েছে। ফিলিস্তিনির প্রতি সহমর্মী বুরগাটের বিরুদ্ধে ফরাসি পুলিশের অভিযোগ, তিনি ‘সন্ত্রাসবাদ সমর্থন’ করছেন।

বুরগাটের আইনজীবী রফিক চেককাত বার্তা সংস্থা আনাদোলুকে বলেছেন, ইউরোপীয় ইহুদি সংস্থা বুরগাটের বিরুদ্ধে পুলিশের কাছে একটি অভিযোগ দায়ের করে। এর পরিপ্রেক্ষিতে অ্যাক্স-এন-প্রোভেন্স বুরগাটকে আটক করে।

আটকের পর সন্ধ্যায় মুক্তি পান বুরগাট। ৭৬ বছর বয়সি এই রাষ্ট্রবিজ্ঞানীকে হেনস্তা করার ঘটনাকে ‘কলঙ্কজনক’ আখ্যা দিয়েছেন রফিক।

বুরগাটের সহকর্মী ভিনসেন্ট গেইসার এই গ্রেফতারের ঘটনাকে ‘লজ্জাজনক’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, বুরগাটের সাথে ‘উইচ হান্ট’ এর মতো ঘটনা ঘটেছে। রাজনৈতিক দর্শনে ‘উইচ হান্ট’ হলো কোন প্রমাণ ছাড়াই কাউকে দোষী সাব্যস্ত করা।

এর আগে জানুয়ারিতে সামাজিকমাধ্যম এক্স পোস্টে বুরগাট লিখেছিলেন, ‘ইসরাইল রাষ্ট্রের নেতাদের চেয়ে হামাসের নেতাদের প্রতি আমার বেশি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা রয়েছে। আমি মনে করি না যে, আমিই একমাত্র ব্যক্তি যে হামাসের প্রতি শ্রদ্ধাশীল।’

Scroll to Top