ardogan

রাশিয়া-ইউক্রেন ইস্যুতে ন্যাটোকে সতর্ক করলেন এরদোগান

ইউক্রেনে রাশিয়ার সঙ্গে পরোক্ষভাবে যুদ্ধ জড়াচ্ছে ন্যাটো। সরাসরি সৈন্য বা অস্ত্র মোতায়েন না করলেও যুক্তরাষ্ট্রসহ ন্যাটোর সদস্য দেশগুলো অস্ত্র এবং অর্থ দিয়ে ইউক্রেনকে সাহায্য করছে। যার ফলে আদতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অনেকটাই রাশিয়া-ন্যাটো যুদ্ধে পরিণত হয়েছে। এই পরিস্থিতিতে ন্যাটোকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে না জড়াতে সতর্ক করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, ন্যাটো সম্মেলনে যুক্তরাষ্ট্রের উদ্দেশে দেশ ছাড়ার আগে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে এই সতর্কবার্তা দেন এরদোগান।

এবারের ন্যাটো সম্মেলন বিশেষভাবে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন এরদোগান, ‘এবারের সম্মেলন ন্যাটোর ৭৫ বছর পূর্তিতে অনুষ্ঠিত হচ্ছে, তাই এটার বাড়তি গুরুত্ব রয়েছে। গত বছর ভিলিনিয়াসে ন্যাটো সম্মেলনে যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেগুলোর ফলো-আপ করব।’

এরদোগান আরও বলেন, তুরস্ক বরাবরই ইউক্রেনের সার্বভৌমত্বের পক্ষে। কিন্তু চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের পক্ষ নিতে গিয়ে ন্যাটো কোনোভাবে যুদ্ধে জড়িয়ে যাক, এটা চান না তিনি।

এ বিষয়ে নিজের অবস্থান জানিয়ে এরদোগান বলেন, ‘আমরা নীতিগতভাবে মনে করি ন্যাটোর কোনোভাবেই ইউক্রেনের সমর্থন করতে গিয়ে যুদ্ধের অংশ হওয়া উচিৎ হবে না।’

উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। দুই বছরেরও বেশি সময় ধরে চলছে এই যুদ্ধ। তুরস্কসহ বেশ কয়েকটি দেশ যুদ্ধবিরতি এবং শান্ত স্থাপনের চেষ্টা করলেও তাদের পদক্ষেপ কোনো কাজে আসেনি।

Scroll to Top