ভোটার টানতে ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণের সময় দুই ঘণ্টা বৃদ্ধি

ইরানে শুক্রবার (০৫ জুলাই) অনুষ্ঠিত রান অফ প্রেসিডেন্ট নির্বাচনের সময় দুই ঘণ্টা বাড়িয়েছে দেশটির নির্বাচন সদরদপ্তর। এদিন সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। চলার কথা ছিল সন্ধ্যা ৬টা পর্যন্ত। কিন্তু এ সময় পর্যাপ্ত না হওয়া আরও দুই ঘণ্টা বাড়িয়ে রাত ৮টা পর্যন্ত ভোট গ্রহণের সময় নির্ধারণ করে ইরানের নির্বাচন দপ্তর। খবর তাসনিম নিউজ

ভোটারদের উপস্থিতি বাড়ানোর জন্য দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় ভোটগ্রহণের সময়সীমা বাড়ানোর অনুমতি প্রদান করে। ধারণা করা হচ্ছে এ সময় আরও বাড়ানো হতে পারে।

গত শুক্রবার (২৮ জুন) ইরানে প্রথম দফায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই সময় ভোটগ্রহণের সময়সীমা নির্ধারিত সময়ের পরও চারদফা বাড়ানো হয়। কিন্তু সময়সীমা বাড়ানোর পরও কোনো প্রেসিডেন্ট প্রার্থী এককভাবে ৫০ শতাংশের বেশি ভোট পায়নি। এজন্য নির্বাচন দ্বিতীয় দফায় গড়াচ্ছে।

ইরানে ৬ কোটি ১০ লাখ ভোটারদের জন্য দেশজুড়ে ৫৯ হাজার ভোট কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। প্রথম ধাপের নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থী মাসুদ পেজেশকিয়ান এবং সাঈদ জালিলির মধ্যে প্রতিদ্বন্দ্বিতা চলছে। এই দুই প্রার্থীর মধ্যে কে প্রেসিডেন্ট হবেন তা আজ জানা যাবে।

গত মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হওয়ায় নির্ধারিত সময়ের এক বছর আগেই দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ওই হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসি ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ ছয় জন নিহত হয়।

Scroll to Top