গৃহবন্দী থেকে কারাবাসের সাজা ভোগের চেষ্টায় বিফল, সাবেক প্রধানমন্ত্রী নাজিব

গৃহবন্দী অবস্থায় থেকে কারাবাসের বাকি সাজা ভোগের জন্য মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের করা আবেদন নাকচ করেছেন দেশটির একটি আদালত।

আজ বুধবার নাজিবের আইনজীবী জানান, একটি রাজকীয় নথি পেতে তাঁর মক্কেল আইনি প্রচেষ্টা নিয়েছিলেন। কিন্তু আদালত নাজিবের আবেদন খারিজ করেছেন। নথিটি পেলে নাজিব তাঁর অবশিষ্ট কারাবাসের সাজা গৃহবন্দী অবস্থায় থেকে ভোগ করার সুযোগ পেতেন।

দুর্নীতির দায়ে নাজিবকে ২০২২ সালে ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়। আলোচিত মামলাটি ‘১ এমডিবি আর্থিক কেলেঙ্কারি’ নামে পরিচিত।

চলতি বছরের ফেব্রুয়ারিতে নাজিবের সাজার মেয়াদ অর্ধেক কমিয়ে ৬ বছর করা হয়। দেশটির শাস্তি মওকুফ বোর্ড (পারডনস বোর্ড) এমন সিদ্ধান্ত দেন। বোর্ডের এ-সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের বৈঠকে সভাপতিত্ব করেছিলেন দেশটির তৎকালীন রাজা সুলতান আবদুল্লাহ সুলতান আহমেদ শাহ।

গত ১ এপ্রিল নাজিব একটি বিচার বিভাগীয় পর্যালোচনা আবেদন করেন। আবেদনে নাজিব দাবি করেন, গত ফেব্রুয়ারিতে শাস্তি মওকুফ বোর্ডের সিদ্ধান্তের সঙ্গে তৎকালীন রাজার জারি করা একটি ‘সংযোজন আদেশ’ ছিল।

কথিত এই রাজকীয় আদেশটির অস্তিত্ব নিশ্চিত করা কিংবা এ বিষয়ে সরকারকে জবাব দিতে বাধ্য করার জন্য আদালতে আবেদন করেছিলেন নাজিব।

মালয়েশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রী ‘রাজকীয় আদেশটির’ অস্তিত্ব থাকলে তা বাস্তবায়নের আরজি জানিয়েছিলেন।

নাজিবের দাবি, রাজকীয় আদেশটি পাওয়া গেলে তা তাঁকে তাঁর কারাবাসের বাকি সাজা গৃহবন্দী অবস্থায় ভোগ করার সুযোগ দিত।

Scroll to Top