israel mp

বিক্ষোভ থেকে ইসরায়েলি মন্ত্রীর গাড়িতে হামলা

ইসরায়েলের সেনাবাহিনীতে কট্টর ইহুদি সম্প্রদায় হারেদিদের যোগদান বাধ্যতামূলক করার প্রতিবাদে কয়েক দিন ধরে জেরুজালেমে বিক্ষোভ হচ্ছে। গতকাল রোববার (৩০ জুন) এই বিক্ষোভ সহিংস আকার ধারণ করে। এই বিক্ষোভ থেকে পুলিশের ওপর হামলার পাশপাশি একজন ইসরায়েলি মন্ত্রীর গাড়িতে হামলা হয়েছে। খবর সিএনএনের।

ইসরায়েলি পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, বিক্ষোভকারীরা পুলিশ কর্মকর্তা এবং মন্ত্রী ইতজাক গোল্ডকনফের গাড়িতে পাথর ছুড়ে মেরেছে। তিনি বাড়ি ফেরার পথে এই হামলা হয়েছে। এ ছাড়া বিক্ষোভের সময় তারা ট্র্যাশ ক্যান এবং সড়কে আগুন ধরিয়ে দেয়। এতে অনেক মহাসড়ক বন্ধ হয়ে যায়।

ইতজাক ইসরায়েলের আবাসন ও নির্মাণমন্ত্রী। তিনি ইউনাইটেড তোরাহ ইহুদিবাদ পার্টির প্রধান। তার গাড়িতে হামলার বিষয়টি সিএনএনকে তারই মুখপাত্র নিশ্চিত করেছেন। তবে হামলার কয়েক মিনিট পরই পুলিশ তাকে নিরাপদে ওই এলাকা থেকে সরিয়ে নেয় এবং তিনি আহত হননি।

গত মঙ্গলবার (২৫ জুন) হারেদি ইহুদিদের বাধ্যতামূলক সেনাবাহিনীতে যোগ দেয়ার নির্দেশ দেয় ইসরায়েলি সুপ্রিম কোর্ট। আদালতের এই রায়ের পর থেকেই তারা সড়কে নেমে বিক্ষোভ করছেন।

আল্ট্রা অর্থোডক্স হিসেবে পরিচিত হারেদি ইহুদিদের এতদিন সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক ছিল না। এই গোষ্ঠীর পুরুষেরা জীবনের অধিকাংশ সময়ই ধর্মীয় পড়াশোনায় ব্যয় করেন। তবে এখন সময় অনেক পরিবর্তিত হয়েছে। দেশের সব ইসরায়েলি নারী ও পুরুষের বাধামূলক সেনাবাহিনীতে যোগদান করতে হয় বলে বেশিরভাগ ইসরায়েলিই মনে করে হারেদি পুরষদের বাধ্যতামুলকভাবে সেনাবাহিনীতে যুক্ত করা উচিত।

Scroll to Top