baiden USA president

বিতর্ক খারাপ হওয়ার কথা স্বীকার বাইডেনের, ট্রাম্পকে হারানোর প্রত্যয়

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হওয়া প্রথম বিতর্কে ভালো করতে না পারার কথা স্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। যদিও তিনি এখনই হাল ছাড়তে রাজি নন। বাইডেন জানিয়েছেন, নভেম্বরের নির্বাচনে তিনি ট্রাম্পকে হারিয়ে পুনরায় জয়ী হবেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার (২৮ জুন) নর্থ ক্যারোলাইনায় একটি র‍্যালিতে অংশ নিয়ে বাইডেন এসব কথা বলেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন,
স্পষ্ট করে বলতে গেলে আমি জানি, আমি তরুণ নই। আমি আগে যেমন সহজেই হাঁটতে পারতাম এখন আর তা পারি না। আমি আগের মতো ভালো বিতর্ক করতে পারিনি। কিন্তু আমি জানি কীভাবে সত্য বলতে হয় এবং কীভাবে কাজ করতে হয়।

এ সময় সমাবেশে উপস্থিত সমর্থকেরা ‘আরও চার বছর’ বলে স্লোগান দেন। বাইডেন জানান, তিনি মনেপ্রাণে বিশ্বাস করেন যে আরও চার বছর মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারবেন।

এদিকে ভার্জিনিয়ায় একটি র‍্যালিতে অংশ নিয়ে ট্রাম্প বিতর্কে বড় জয় পেয়েছেন বলে দাবি করেছেন। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে, ৪ কোটি ৮০ লাখ মানুষ টিভিতে এই বিতর্ক দেখেছেন।

র‍্যালিতে ট্রাম্প বলেন, বাইডেনের সমস্যা তার বয়স না। তার দক্ষতা। সে পুরোপুরি অদক্ষ। ট্রাম্প মনে করেন, বাইডেন নির্বাচন থেকে ছিটকে পড়বেন এমন জল্পনাকে তিনি বিশ্বাস করেন না। তার মতে, ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম এবং ভাইস-প্রেসিডেন্ট কামালা হ্যারিসসহ অন্যান্য ডেমোক্র্যাটদের তুলনায় বাইডেন নির্বাচনে ভালো করবেন।

প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে বৃহস্পতিবার (২৭ জুন) প্রথম টিভি বিতর্কে অংশ নেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিএনএন-এর আটলান্টা স্টুডিওতে ওই বিতর্কে তারা তীর্যক ভাষায় একে অপরকে ঘায়েল করার চেষ্টা করেন।

এ বিতর্ক প্রতিযোগিতায় ভালো করতে পারেননি বাইডেন। কথা বলতে গিয়ে বারবার হোঁচট খেয়েছেন। এই সুযোগে ট্রাম্প অনবরত একের পর এক যুক্তি দিয়ে বাইডেনকে নাস্তানাবুদ করেছেন।

সিএনএনের তাৎক্ষণিক জরিপ অনুযায়ী, বিতর্ক দেখেছেন এমন নিবন্ধিত ভোটারদের মধ্যে ৬৭ শতাংশ বলেছেন, বিতর্কে ট্রাম্প ভালো করেছেন। মাত্র ৩৩ শতাংশ উত্তরদাতা বাইডেনের পক্ষে মত দিয়েছেন।

বিতর্ক শুরুর আগে একই ভোটারদের মধ্যে ৫৫ শতাংশ বলেছিলেন, বাইডেনের চেয়ে ট্রাম্প ভালো করবেন। আর বাইডেনের পক্ষে মত দিয়েছিলেন ৪৫ শতাংশ ভোটার।

Scroll to Top