rusia12

১০ হাজার নাগরিককে ইউক্রেনের বিরুদ্ধে লড়তে পাঠিয়েছে রাশিয়া

রাশিয়া প্রায় ১০ হাজার রুশ নাগরিককে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য পাঠিয়েছে বলে বৃহস্পতিবার এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে লড়ার ভয়ে অনেকে দেশ ছেড়ে চলে যাচ্ছেন। খবর হুররিয়াতের

ইউক্রেনে সামরিক অভিযানে সেনা সংখ্যা বাড়ানোর জন্য মধ্য এশিয়ার অভিবাসীদের সশস্ত্র বাহিনীতে যোগদানের জন্য চাপ দেওয়ার অভিযোগও উঠেছে মস্কোর বিরুদ্ধে।

রুশ তদন্ত কমিটির প্রধান আলেকজান্ডার বাস্ত্রিকিন বলেছেন, যেসব অভিবাসী রাশিয়ার নাগরিকত্ব নিয়েছেন কিন্তু যুদ্ধের জন্য সামরিক কর্তৃপক্ষের কাছে নিবন্ধন করছেন না, তাদের বিরুদ্ধে মাঠে নেমেছে রাশিয়া।

তিনি বলেন, আমরা ৩০ হাজারেরও বেশি লোকের তালিকা তৈরি করেছি যারা নাগরিকত্ব পেয়েছেন কিন্তু সামরিক বাহিনীতে যোগ দিতে নিবন্ধন করেননি। এরই মধ্যে প্রায় ১০ হাজার মানুষকে সামরিক অভিযানে পাঠানো হয়েছে।

তিনি বলেন, রাশিয়ায় লাখ লাখ অভিবাসী শ্রমিক রয়েছেন, যাদের বেশিরভাগই মধ্য এশিয়া থেকে এসেছেন, তারা রাশিয়ায় বাস করেন, অনেকেই স্বল্প বেতনের চাকরি করেন এবং দরিদ্র পরিবেশে জীবনযাপন করছেন, যাতে তারা পরিবারকে আরো বেশি বেতন পাঠাতে পারেন। এজন্যই তাদের নিবন্ধন করানো হচ্ছে।

প্রসঙ্গত, শ্রমিক ঘাটতির মুখে পড়ে সাম্প্রতিক বছরগুলোতে নাগরিকত্ব পাওয়া সহজ করেছে রাশিয়া। মধ্য এশিয়ার অনেক নাগরিকদের জন্যই এটি আকর্ষণীয় প্রস্তাব। তাই অনেকেই নাগরিকত্ব গ্রহণ করেছিল। তবে এবার যেন তা ফাঁদ হিসেবে রূপ নিল। নাগরিকত্ব নিয়ে যেন আরও বিপদে পড়েছেন মধ্য এশিয়ার অভিবাসীরা। কারণ তাদেরকে বেছে বেছে সামরিক অভিযানে পাঠানো হচ্ছে।

Scroll to Top