তরুণদের ব্যাপক বিক্ষোভে পিছু হটলেন কেনিয়ার প্রেসিডেন্ট

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ার তরুণদের ব্যাপক বিক্ষোভের মুখে কর বৃদ্ধির অর্থ বিল প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো। আজ বুধবার (২৬ জুন) তিনি এই ঘোষণা দেন। খবর রয়টার্সের।

প্রেসিডেন্ট উইলিয়াম রুটো বলেছেন, কর বৃদ্ধির প্রস্তাবসহ যে নতুন বিল দেশের সংসদে পাস হয়েছে, তাতে সই করবেন না। তিনি বলেন, কেনিয়ার জনগণ উচ্চস্বরে বলছেন অর্থ বিল ২০২৪ দিয়ে তাদের কোনো কাজ নেই। আমি তাদের কথা মনোযোগ সহকারে শুনেছি। আমি তাদের দাবি মেনে নিয়েছি। সেই জন্য আমি এই অর্থ বিলে সই করব না। পরবর্তীতে এটি প্রত্যাহার করা হবে।

গত মঙ্গলবার (২৫ জুন) তরুণদের নেতৃত্বে শুরু হওয়ার কেনিয়ায় ট্যাক্সবিরোধী আন্দোলন সহিংস আকার ধারণ করে। এই বিক্ষোভ থেকে দেশটির সংসদ ভবনে আগুন দেয়া হয়েছে। এ সময় বিক্ষোভকারীদের দমাতে পুলিশ গুলি ছুড়লে অন্তত ২৩ জন নিহত হয়। আহত হয় আরও বহু মানুষ।

রয়টার্সের খবর অনুযায়ী, মঙ্গলবার কেনিয়ার রাজধানী নাইরোবিতে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। দুপক্ষের মধ্যে দীর্ঘ সময় ধাওয়া-পাল্টা ধাওয়া চলতে থাকে। এক পর্যায়ে পুলিশি বাধা টপকে দেশের সংসদ ভবনে আগুন দেন বিক্ষোভকারীরা। কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে ব্যর্থ হলে পুলিশ গুলি চালায়।

শুধু নাইরোবি নয়, এদিন ট্যাক্স বাড়ানোর প্রতিবাদে দেশের অন্যান্য শহর ও নগরেও বিক্ষোভ ও সংঘর্ষ হয়েছে। এসব বিক্ষোভ থেকে কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর পদত্যাগের দাবি করা হয়। যদিও আন্দোলন শুরু হয়েছিল ট্যাক্স বৃদ্ধির বিরোধিতা করে।

আফ্রিকার এই দেশের মানুষজন করোনো মহামারির দীর্ঘস্থায়ী প্রভাব, ইউক্রেনের যুদ্ধ, টানা দুই বছরের খরা এবং মুদ্রার অবমূল্যায়নের কারণে সৃষ্ট বেশ কয়েকটি অর্থনৈতিক ধাক্কা সামাল দিতে হিমশিম খাচ্ছে। তাদের এমন অর্থনৈতিক চাপের মধ্যেই রাজস্ব আয় বাড়াতে আরও প্রায় ৩০০ কোটি মার্কিন ডলারের করের বোঝা জনগণের ওপর চাপিয়ে দেয়ার চেষ্টা করেছিল।

Scroll to Top