netaniahu vs baiden

মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর ভাষণ ঠেকাতে ছয় ইসরাইলির চিঠি

মার্কিন কংগ্রেসে ভাষণ দেয়া থেকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুকে বিরত রাখতে আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তেল আবিবের ছয় শীর্ষ ব্যক্তিত্ব। এ বিষয়ে মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমসে একটি যৌথ চিঠি প্রকাশ করেছেন তারা। বুধবার (২৬ জুন) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে জানানো হয়, ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী ইহুদ বারাকসহ সাবেক মোসাদপ্রধান তামির পার্দো এবং আরও চারজন রাজনৈতিক ব্যক্তিত্ব মিলে চিঠিটি প্রকাশ করেছেন। চিঠিতে মার্কিন কংগ্রেসে যাতে নেতানিয়াহু বক্তব্য দিতে না পারেন সেজন্য কংগ্রেসের আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানান তারা।

এতে বলা হয়, ‘তাকে আমন্ত্রণ জানিয়ে কংগ্রেস একটি ভয়ানক ভুল করেছে। ওয়াশিংটনে নেতানিয়াহুর উপস্থিতি ইসরাইল রাষ্ট্র ও তার জনগণের প্রতিনিধিত্ব করবে না।’

‘তার এই ভাষণ আমাদের দেশের প্রতি তার সমালোচনামূলক এবং ধ্বংসাত্মক কর্মকাণ্ডকে তুলে ধরবে। কারণ প্রধানমন্ত্রী নেতানিয়াহু গাজা যুদ্ধ শেষ করতে ও জিম্মিদের মুক্ত করতে কার্যকর কোন পরিকল্পনা দিতে পারেননি।

এই দুই ইস্যু সমাধান করার শর্ত হিসেবে তাকে কংগ্রেসে ভাষণ দেয়ার অনুমোদন দেয়া উচিত ছিল বলেও জানানো হয়েছে চিঠিতে। পাশাপাশি ইসরাইলে নতুন নির্বাচন দেয়ার কথাও বলা হয় চিঠিতে। মার্কিন কংগ্রেসে ২৪ জুলাই নেতানিয়াহুর ভাষণ দেয়ার কথা।

Scroll to Top