rusia dron

রাশিয়ার ড্রোন ঘাঁটি ধ্বংসের দাবি ইউক্রেনের

রাশিয়ার একটি ড্রোন ঘাঁটি ধ্বংসের দাবি করেছে ইউক্রেন। শুক্রবার (২১ জুন) ইউক্রেন রাশিয়ার ওই ঘাঁটিতে হামলা চালায়। ঘাঁটিটি ইরানের তৈরি ড্রোন উৎক্ষেপণ এবং ক্যাডেটদের প্রশিক্ষণের জন্য ব্যবহৃত হতো। রোববার (২৩ জুন) এক প্রতিবেদনে এসব তথ্য নিশ্চিত করেছে সংবাদমাধ্যম বিবিসি। এ বিষয়ে বেশ কিছু স্যাটেলাইট ছবি প্রকাশ করেছে কিয়েভ। যেখানে দেখা যাচ্ছে, রাশিয়ার ড্রোন ঘাঁটিটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

ক্রাসনোদারের দক্ষিণাঞ্চলে রাশিয়ান বিমানঘাঁটির কাছে একটি তীব্র বিস্ফোরণের পর এই ছবিগুলো প্রকাশ করে ইউক্রেনের নৌবাহিনী। মস্কো এখনও এ বিষয়ে মুখ খোলেনি। তবে তারা শুক্রবার (২১ জুন) রাতভর বেশ কয়েকটি ড্রোন ভূপাতিত করার দাবি জানিয়েছে।

কিয়েভের নৌবাহিনীর কর্মকর্তারা বলেছেন, ইরানের তৈরি ‘শাহেদ’ ড্রোন চালাতে প্রশিক্ষণপ্রাপ্ত ক্যাডেট ও বেশ কয়েকজন প্রশিক্ষক ওই হামলায় নিহত হয়েছেন।

টেলিগ্রামে একটি পোস্টে কিয়েভের নৌবাহিনীর কর্মকর্তারা আরও জানিয়েছেন, অভিযানটি পরিকল্পিত ছিল এবং তা দেশের গোয়েন্দা সংস্থার সঙ্গে মিলে চালানো হয়েছে।

এদিকে শুক্রবার রাশিয়া জানায়, দেশটির দক্ষিণে তেল শোধনাগার এবং সামরিক লক্ষ্যবস্তুতে ইউক্রেনের হামলার সময় তারা ১১৪টি ড্রোন ভূপাতিত করেছে। রাশিয়ার কর্মকর্তারা বলেছেন, এ সময় ধ্বংসাবশেষের মধ্যে পড়ে একজনের মৃত্যু হয়েছে। তবে তারা ড্রোন ঘাঁটিতে হামলার কথা উল্লেখ করেননি।

এছাড়া শনিবার অধিকৃত ক্রিমিয়ায় রাশিয়ার কর্মকর্তারা জানান, ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় দুই বছরের এক শিশুসহ দুইজন নিহত হয়েছেন। মিখাইল রাজভোজায়েভ – যাকে ২০২০ সালে আঞ্চলিক গভর্নর হিসেবে মস্কো নিয়োজিত করেছিল; তিনি বলেছেন, এ ঘটনায় ২২ জন আহত হয়েছেন।

রাশিয়ার বেলগোরোদ অঞ্চলেও রোববার ভোরে চালানো ইউক্রেনের ড্রোন হামলায় একজন নিহত এবং তিনজন আহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন গভর্নর।

অন্যদিকে কিয়েভের কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার রাতে ইউক্রেনের রাজধানীতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় দুইজন আহত এবং বহু আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ সময় কিয়েভের দিকে রাশিয়ার নিক্ষেপ করা তিনটি ক্ষেপণাস্ত্রের মধ্যে দুটি ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের বিমান বাহিনী।

হামলার পর কিয়েভে রাত্রিকালীন ভাষণে, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আবারও ইউক্রেনে নতুন বিমান প্রতিরক্ষা সরবরাহ করার জন্য পশ্চিমা দেশগুলোর কাছে আহ্বান জানান। বিশেষ করে যুক্তরাষ্ট্রের তৈরি ‘প্যাট্রিয়ট সিস্টেম‘ সরবরাহের আহ্বান জানান তিনি।

Scroll to Top