জান্তা বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে উত্তপ্ত মিয়ানমার

মিয়ানমারের বিভিন্ন রাজ্যে জান্তা বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে। গেল মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চিন রাজ্যে জান্তা সেনাদের সঙ্গে সংঘর্ষে বিদ্রোহীদের দুই সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন দুপক্ষের বেশ কয়েকজন।

গেল কয়েকমাস ধরে মিয়ানমারের বিভিন্ন রাজ্যে জান্তা ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর জোট থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্সের মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে। বিদ্রোহীদের হামলার মুখে একের পর এক ঘাঁটি ছেড়ে পালাচ্ছে সেনারা। এরই ধারাবাহিকতায় এবার চিন রাজ্যে বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে হতাহত হয়েছেন কয়েকজন।

গেল মঙ্গলবার থেকে রাজ্যটিতে দুপক্ষের মধ্যে হওয়া সংঘর্ষে এই হতাহতের ঘটনা বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

এদিকে মিয়ানমারের জান্তা সরকার যুদ্ধবিরতি চুক্তি বারবার ভঙ্গ করছে বলে অভিযোগ তুলেছে থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স। জোটের সদস্যেদর দাবি, চীনের মধ্যস্থতায় যুদ্ধবিরতি চুক্তি সত্ত্বেও জান্তা বাহিনী চলতি মাসে দেশটির উত্তরাঞ্চলে বারবার হামলা চালিয়েছে। এতে অনেক বেসামরিক মানুষ হতাহত হয়েছে।

জোটটি জানায়, মিয়ানমারের মোগক শহরে বুধবার বিমান হামলা চালায় জান্তা সেনারা। এ ঘটনায় কয়েকজন বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন।

এর আগে গত মঙ্গলবার সামরিক বাহিনীর ড্রোন হামলায় বিদ্রোহীগোষ্ঠীর এক সদস্য নিহত এবং চারজন আহত হন বলেও দাবি করে গোষ্ঠীটি। তাদের দাবি, জান্তা বাহিনীর হামলায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা শহরগুলোয় পণ্য সরবরাহ বাধাগ্রস্ত হচ্ছে।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে অং সান সু চি’র নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমারের সামরিক বাহিনী। এরপর থেকেই দেশটির বিদ্রোহী গোষ্ঠী ও জান্তা বাহিনীর মধ্যে চলছে সংঘাত।

Scroll to Top