rail way india

বাংলাদেশের ভেতর দিয়ে নতুন রেল নেটওয়ার্ক তৈরি করবে ভারত

উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে দূরত্ব কমাতে বাংলাদেশের ওপর দিয়ে বিকল্প রেল নেটওয়ার্ক গড়ে তুলতে চায় ভারত। টাইমস অব ইন্ডিয়া প্রতিবেদনে গত রোববার (১৬ জুন) এ তথ্য জানানো হয়।

বর্তমানে সিলিগুড়ি করিডর দিয়ে ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে অন্যান্য রাজ্যগুলোতে ট্রেন চলাচল করে। যা ‘চিকেন নেক’ নামে পরিচিত। ২২ কিলোমিটার প্রশস্ত এই করিডরটি বাংলাদেশ ও নেপালের মাঝ বরাবর অঞ্চল দিয়ে গেছে। এখন ‘চিকেন নেক’ নামের এই করিডরটির ওপর থেকে নির্ভরশীলতা কমাতে বাংলাদেশের ওপর দিয়ে বিকল্প রেল নেটওয়ার্ক গড়ে তুলতে চাইছে ভারত।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভারত বাংলাদেশে রেললাইন তৈরি করবে ১৯৮০ সালের বাণিজ্য চুক্তির সুবিধা নিয়ে।

সামরিক এবং বেসামরিক পণ্য পরিবহণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ‘চিকেন নেক’ রেল করিডরটি নিয়ে ২০১৭ সালে বেশ দুশ্চিন্তায় পড়ে ভারত। কারণ ওই বছর ডোকলাম অঞ্চল নিয়ে ভারত ও চীনের মধ্যে বিবাদ দেখা দেয়। আর এই রেল করিডরটি তখন বিবাদমান অঞ্চলের মাঝে পড়ে যায়। যা দেশটির জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়ায়।

নতুন রেল নেটওয়ার্কে বাংলাদেশকে যুক্ত করা ১৪টি নতুন রুট থাকবে। রুটগুলোতে সবমিলিয়ে রেললাইন থাকবে ৮৬১ কিলোমিটার। সঙ্গে থাকবে বাংলাদেশের ওপর দিয়ে যাওয়া বিকল্প রুটটি। এতে করে সবমিলিয়ে এই প্রজেক্টে রেললাইন হবে ১ হাজার ২৭৫.৫ কিলোমিটার।

ভারতের নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ের সিপিআরও সব্যসাচি দে টাইমস অব ইন্ডিয়াকে বলেন, এটি কলকাতা থেকে উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যে যাওয়ার সময় কমিয়ে দেবে। এছাড়া এই রেল নেটওয়ার্ক বাংলাদেশের সঙ্গে যোগাযোগও সমৃদ্ধ করবে।

Scroll to Top