মোদির পতন নিয়ে নতুন তথ্য দিলেন রাহুল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শিবিরে ব্যাপক অসন্তোষ রয়েছে বলে জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। কোনো একক দলের নাম উল্লেখ না করে তিনি বলেন, মোদির এনডিএর লোকজন তাদের সঙ্গে যোগাযোগ রাখছেন।

লন্ডনের দ্য ফিন্যান্সিয়াল টাইমসকে দেয়া সাক্ষাতকারে রাহুল এসব কথা বলেন। তিনি বলেন, কোনো একটি দল এপাশ থেকে ওপাশে গেলেই সরকার পড়ে যেতে পারে।

রাহুল বলেন, ২০১৪ ও ২০১৯ সালে মোদি সরকারের কাছে যা সহজ ছিল, এবার সে রকম পরিস্থিতি নেই। নতুন জোট সরকারকে খুবই দেখেশুনে কঠিন পরীক্ষার মধ্য দিয়ে চলতে হবে। এবারের লোকসভা নির্বাচনে ভোটের মধ্য দিয়ে মোদির রাজনীতি ও তার ভাবমূর্তি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

এবারের নির্বাচনী প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মুসলমান সম্প্রদায়কে ‘অনুপ্রবেশকারী’ বলেছেন। বলেছেন, দরিদ্র ও প্রান্তবাসী মানুষজনের সংরক্ষণ ব্যবস্থা কেড়ে নিয়ে কংগ্রেস তা মুসলমানদের দেবে। অথচ দেখা গেছে, কংগ্রেস প্রান্তিক দরিদ্র মানুষের ভোট পেয়েছে। তাদের মনে বিরোধী ‘ইন্ডিয়া’ জোট এই বিষয় গেঁথে দিতে পেরেছে যে চার শ আসন পেয়ে গেলে বিজেপি সংবিধান বদলে দেবে। গরিবদের সুরাহা কেড়ে নেবে।

রাহুল বলেছেন, যে দলটা ১০ বছর ধরে শুধু অযোধ্যা অযোধ্যা করে গেছে, তারা সেই অযোধ্যাতেই হেরে গেল! কারণ, ধর্মীয় ঘৃণা ছড়ানোর মধ্য দিয়ে রাজত্ব করার যে মৌলিক কাঠামো বিজেপি অবলম্বন করে এসেছে, তা চুরচুর করে ভেঙে পড়েছে। শুধু তা–ই নয়, অযোধ্যার ১০০ কিলোমিটারের মধ্যে থাকা ৮টি লোকসভা আসনেও এবার বিজেপি হেরেছে।

বিরোধী জোটের ভালো ফলের কৃতিত্বের পেছনে ভারত জোড়ো যাত্রা ও ভারত জোড়ো ন্যায় যাত্রার অবদান রয়েছে বলে রাহুল মনে করেন।

রাহুল বলেন, এবারের ভোটে অনেক ধারণা কাজে এসেছে, যেগুলো তারা সাধারণ মানুষের কাছ থেকে পেয়েছেন। চলতে চলতে শিখেছেন। মানুষই তাদের শিখিয়ে দিয়েছেন।

Scroll to Top