বিদায়ী বছরে বিশ্বের আলোচিত ১০ ঘটনা

আজকের পরেই বিদায় হতে চলেছে ঘটনাবহুল আরও একটি বছর। বিদায়ী ২০২৩ সালে পুরো বিশ্ব্ যুদ্ধ-বিগ্রহ, ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয় যেমন দেখেছে তেমনি দেখেছে বিশ্বের বিভিন্ন প্রান্তে অর্থনৈতিক মন্দা। চলুন জেনে নেই ২০২৩ এর বিশ্ব কাঁপানো ১০টি ঘটনা সম্পর্কে।

তুরস্কে ভূমিকম্প

বিদায়ী ২০২৩ সালে বিশ্বে অনেকগুলো ব্যাপক মাত্রার ভূমিকম্প হয়েছে। এতে প্রাণ হারিয়েছে বহু মানুষ। এই তালিকার প্রথমেই আসে তুরস্কে ৬ ফেব্রæয়ারি ঘটে যাওয়া ৭.৮ মাত্রার প্রলয়ঙ্করী ভূমিকম্পের কথা। এতে ৫০ হাজারের ওপর মানুষ প্রাণ হারায়। তুরস্কের বিশাল এলাকা জুড়ে ভূকম্পন টের পাওয়া যায়। কয়েকমাস পর্যন্ত এর আফটার শক অনুভূত হয়।

চীনকে টপকে শীর্ষ জনবহুল দেশ ভারত

যুগ যুগ ধরে চীন বিশ্বের এক নম্বর জনবহুল দেশ ছিল। কিন্তু সেই জায়গাটিতে এবার উঠে এসেছে ভারত। ইউএনএফপিএর দেওয়া তথ্যমতে এ বছর মাঝামাঝি সময়ে ভারতের জনসংখ্যা ছিল ১.৪৩ বিলিয়ন আর চীনের ১.৪২ বিলিয়ন। চীন থেকে ভারতের লোকসংখ্যা ২৯ লাখ বেশি ছিল। জনসংখ্যা তত্ত্ববিদদের মতে, ভারতের এই অবস্থান কয়েক দশক ধরে অব্যাহত থাকবে। অন্যদিকে চীনের সংখ্যা চলতি শতাব্দির মধ্যভাগে ১ বিলিয়নে নেমে আসবে বলে ধারণা করা হচ্ছে।

চীন-মার্কিন সম্পর্ক

বছরের শুরু থেকে মনে হচ্ছিল চীন-মার্কিন সম্পর্ক স্বাভাবিক হওয়ার পথেই এগোবে। গোয়েন্দানজরদারীর বেলুন নিয়ে বছরের শুরুর দিকে কিছুটা উত্তেজনা তৈরি হলেও এ নিয়ে উত্তেজনা আর বাড়েনি। তবে তাইওয়ান ইস্যুতে পরাশক্তি দুটি দেশের মধ্যে সম্পর্ক যথেষ্ট উষ্ণ হতে পারেনি। তাইওয়ান ও ফিলিপাইনকে হয়রানির অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র চীনের ওপর কিছু বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে। এর মধ্যে গত ১৫ নভেম্বর সানফ্রান্সিসকোতে বাইডেন ও শি জিনপিংয়ের মধ্যে বৈঠক হয়। তবে বাণিজ্য ইস্যুতে বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে বরফ গলেনি বলেই ধারণা বিশ্লেষকদের।

পুর্ননির্বাচিত এরদোয়ান

তুরস্কে ৬ ফেব্রæয়ারি প্রলয়ঙ্করী ভূমিকম্প হওয়া সত্তে¡ও সময়মতোই নির্বাচন হয়। ভূমিকম্পের ঠিক তিন মাসের মাথায় ওই নির্বাচন সরকারের জন্য ঝুঁকিপূর্ণ ছিল। পশ্চিমা গণমাধ্যমও সর্বশক্তি দিয়ে বিরোধীদের সহায়তা করে। তবে মে মাসের নির্বাচনে নানা দুর্বলতা সত্তে¡ও রিসেপ তাইয়েব এরদোয়ান পুর্ননির্বচিত হন। বিরোধীরা জোট বেঁধেও তার এই জয় ঠেকিয়ে দিতে পারেনি।

যুদ্ধে বড় সফলতা পায়নি ইউক্রেন

ইউক্রেনের বিরুদ্ধে ২০২২-এর ফেব্রæয়ারি রাশিয়া যে যুদ্ধ শুরু করে তা ২০২৩ এও অব্যাহত থাকে। এ বছরও বড় কোনো সাফল্য পায়নি ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কিও কূটনৈতিকভাবে ক্রমেই একা হয়ে পড়ছেন। ইউক্রেন ইস্যুতে পশ্চিমা দেশগুলোর মধ্যে হতাশা তৈরি হয়েছে। কিয়েভকে বিশাল অঙ্কের এক আর্থিক সহায়তা বিল মার্কিন কংগ্রেসে রিপাবলিকানদের আপত্তির মুখে আটকে যায়।

পাকিস্তানের অর্থনৈতিক সংকট

দক্ষিন এশিয়ার দেশ পাকিস্তান আরো একটি অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটময় সময় পার করে ২০২৩ এ। বিদায়ী বছর মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির দর ৩০০ ছাড়িয়ে যায়। জানুয়ারিতে বৈদেশিক রিজার্ভের পরিমাণ ৩ বিলিয়ন ডলারে নেমে এসেছিল। অন্যদিকে মে মাসে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেফতার ও কারারুদ্ধ হওয়ার পর থেকে এখন পর্যন্ত মুক্তি পাননি।

গাজা-ইসরায়েল যুদ্ধ

ফিলিস্তিনি অধ্যুষিত গাজা ভূখন্ডে ইসরায়েলের বিমান হামলায় রক্তের গঙ্গা বইছে এ বছর। ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে অতর্কিত হামলানোর প্রেক্ষাপটে আন্তর্জাতিক রীতিনীতির তোয়াক্কা না করে ইসরায়েলি বাহিনী নির্বিচারে গাজায় বেসামরিক অবস্থানের ওপর হামলা শুরু করে। সেখানে পানি, বিদ্যুত্, গ্যাস ও টেলিযোগাযোগ বন্ধ করে দেয়। ১৯৭৩ সালে আরব-ইসরায়েল যুদ্ধের পর ৫০ বছরে এত ব্যাপক লড়াই আর হয়নি।

আফ্রিকায় ফ্রান্স বিরোধী সামরিক অভ্যুত্থান

মধ্য ও সাব-সাহারান পাঁচটি দেশে এ বছর সামরিক অভ্যুত্থান ঘটেছে। দেশগুলো হলো নাইজার, সিয়েরালিয়ন, গ্যাবন, বুরকিনা ফাসো ও গিনি বিসাও। এছাড়া সুদানে নতুন করে শুরু হয়েছে গৃহযুদ্ধ। রুশ মিলিশিয়া বাহিনী ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোশিনের মৃত্যুর পর জানা গেছে, সাব-সাহারান দেশগুলোতে রাশিয়া কতটা প্রভাবশালী ছিল। লক্ষণীয় যে, সামরিক অভ্যুত্থানগুলোকে সাধারণ মানুষ ভালোভাবে গ্রহণ করেছে। কারণ সাবেক ফরাসি ঔপনিবেশিক দেশগুলোতে নির্বাচিত নেতাদের বেশির ভাগই জাতীয় স্বার্থের পরিবর্তে সাবেক ঔপনিবেশিক শাসকদের স্বার্থ প্রাধান্য দিতেন।

বেলুন নিয়ে চীন-মার্কিন উত্তেজনা

ফেব্রুয়ারির গোড়ার দিকে দিকে যুক্তরাষ্ট্র চীনের একটি বেলুন ভূপাতিত করার পর বিষয়টি সবার মনোযোগ কাড়ে। যুক্তরাষ্ট্র ও কানাডার কর্তৃপক্ষকে ব্যতিব্যস্ত রাখে এরকম আরও কিছু বেলুন। চীন অবশ্য আকাশে বেলুন পাঠানোর কথা স্বীকার করে বলেছে, এগুলো ওয়েদার বেলুন, আবহাওয়া সম্পর্কিত উপাত্ত সংগ্রহ করাই এর উদ্দেশ্য। ২০০ ফুট দীর্ঘাকায় বেলুনগুলো ৬০ হাজার ফুট ওপর দিয়ে ঘণ্টায় ১৫ হাজার মাইল পরিভ্রমণ করতে পারে।

টাইটান বিস্ফোরণ

১৮ জুন আটলান্টিক মহাসাগরের তলদেশে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে পাঁচ আরোহী নিয়ে যাত্রা করে পর্যটন ডুবোযান টাইটান। সমুদ্রপৃষ্ঠ থেকে তলদেশের উদ্দেশে যাত্রা শুরুর পৌনে দুই ঘণ্টার মাথায় নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে ডুবোযানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। মহাসাগরের তলদেশে বিপর্যয়কর অন্তর্মুখী বিস্ফোরণে সাবমেরিনটি ভেঙে টুকরা টুকরা হয়ে যায়। যার ফলে মহাসাগরেই সলিল সমাধি ঘটে পাঁচ আরোহীর; যা ছিল ওই সময়ের টক অব দ্য ওয়ার্ল্ড।

Scroll to Top