প্রতিরোধ বাহিনীর কাছে মিয়ানমারের ২৩ সেনার আত্মসমর্পণ

মিয়ানমারের মন রাজ্যে যৌথ প্রতিরোধ বাহিনীর সঙ্গে লড়াইয়ে পরাজিত হওয়ার পর মিয়ানমারের ২৩ সেনাসদস্য আত্মসমর্পণ করেছেন। দেশটির বিপ্লবী সরকার ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টের (এনইউজি) প্রতিরক্ষা মন্ত্রণালয় এ দাবি করেছে। গতকাল মঙ্গলবার (১৪ নভেম্বর) মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, গত সোমবার মন রাজ্যের কায়িকমায়াউ টাউনশিপে এ সংঘর্ষ হয়। এনইউজির নিয়ন্ত্রণে থাকা পিপলস ডিফেন্স ফোর্সেস সেনা ফাঁড়িতে আক্রমণ করে। তাদের সঙ্গে ছিল কারেন লিবারেশন আর্মি (কেএনএলএ)। ১০ নভেম্বর থেকে চাউং হনা খওয়া গ্রামে আত্রান সেতুর সামরিক ফাঁড়ি দখলের চেষ্টা করে আসছিল এই যৌথ বাহিনী।

এতে আরো বলা হয়েছে, গ্রামের জান্তা নিয়ন্ত্রিত পুলিশ স্টেশন দখলের পর প্রতিরোধগোষ্ঠী সোমবার সেতুতে সামরিক ফাঁড়ি দখলে সক্ষম হয়।

এনইউজির প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, সেনাবাহিনীর ২২তম ডিভিশনের ৫০ জনের মধ্যে ২৩ জন সেনাসদস্য আত্মসমর্পণ করেছেন। লড়াইয়ে নিহত হয়েছেন আরো ১৪ জন সেনাসদস্য। নিহতদের মধ্যে একজন ব্যাটালিয়ন কমান্ডার রয়েছেন। নিখোঁজ রয়েছেন আরো আট সেনা কর্মকর্তা।

এদিকে দেশটির রাখাইন রাজ্যের সিটওয়ে শহরে কারফিউ জারি করেছে জান্তা সরকার। সেনাবাহিনী ও জাতিগত সংখ্যালঘু বিদ্রোহীদের মধ্যে কয়েক দফা সংঘর্ষের পর এই সিদ্ধান্ত নিয়েছে জান্তা সরকার।

 

Scroll to Top