গাজা পুনর্দখল ইসরায়েলিদের জন্য ভালো হবে না: যুক্তরাষ্ট্র

গাজা পুনর্দখল করলে তা ইসরায়েলের জন্য জন্য ভালো হবে না বলে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় গত মঙ্গলবার হোয়াইট হাউসের পক্ষ থেকে এ সতর্কবার্তা দেওয়া হয়। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গত সোমবার বলেছেন, যুদ্ধ শেষ হলে অনির্দিষ্টকালের জন্য গাজার নিরাপত্তার দায়িত্বে থাকবে ইসরায়েল।

মঙ্গলবার তেল আভিভ দাবি করেছে, হামাস যোদ্ধাদের হত্যা করতে গাজা শহরের কেন্দ্রস্থলে ঢুকে পড়েছে ইসরাইলি সেনা। এবার যুদ্ধবিধ্বস্ত নগরের নিচে থাকা তাদের গোপন সুড়ঙ্গগুলোতে হামলা চালানো হচ্ছে। তবে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর গাজা পুনর্দখলের এই কৌশলকে ভালোভাবে দেখছে না যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের দাবি, ‘গাজা পুনর্দখল ইসরাইলের মানুষের জন্য ভালো হবে না।

এ বিষয়ে সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেন, ‘প্রেসিডেন্ট (জো বাইডেন) মনে করেন গাজা পুনর্দখল ইসরাইলের মানুষের জন্য ভালো হবে না।’ আরও বলেন, ‘এখন মূল প্রশ্ন, যুদ্ধ পরবর্তী গাজারা চেহারা কেমন হবে, গাজার প্রশাসনিক ব্যবস্থা কী দাঁড়াবে। কারণ, গত এক মাসে যাই ঘটে থাকুক, কেবল ৬ অক্টোবরের হামলার প্রেক্ষিতে, হামাসের কথা ভেবে বৃহত্তর বিষয়টির বিবেচনা হতে পারে না।’

ইসরাইল-হামাস যুদ্ধের এক মাস পূর্তিতে এবিসি নিউজকে মঙ্গলবার নেতানিয়াহু বলেছিলেন, ‘তাদের হাতে গাজার শাসনভার থাকা উচিত, যারা হামাসের পথে চলতে চায় না।’ এর পর সরাসরি বলেন, ‘আমি মনে করি ইসরাইল গাজাকে অনির্দিষ্টকালের জন্য নিরাপত্তা দিতে সক্ষম। কারণ আমরা ভুক্তভোগী, গাজার নিরাপত্তার দায়িত্ব আমাদের হাতে না থাকলে কী হয়, আমরা তা জানি।’ নেতানিয়াহুর এই মন্তব্যের পরই ইসরাইলকে গাজা পুনর্দখল নিয়ে সতর্ক করল আমেরিকা।

সূত্র: সিএনএন।

Scroll to Top