ইসরায়েল সফরে বরিস জনসন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী স্কট মরিসন ইসরায়েল সফরে গেছেন। গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার কারণে ইসরায়েলের প্রতি সংহতি প্রকাশ ও সমর্থন জানাতে তারা দেশটিতে গেছেন। আজ সোমবার বিবিসির লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আজ সোমবার বিবিসির লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, তারা ইসরায়েলের বিরোধী নেতা ইয়ার লিপিদের সঙ্গে দেখা করেছেন। এ ছাড়া এ দুই নেতা ইসরায়েলের কিব্বুতস কফার আজা পরিদর্শনে যান- যা হামাসের হামলার শিকার হয়েছিল।

গত ৭ অক্টোবরের এ হামলাকে বরিস জনসন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইহুদিদের ওপর সবচেয়ে জঘন্য একক হামলা হিসেবে উল্লেখ করেছেন। হামাস গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে। সেইসঙ্গে ইসরায়েল সীমান্ত ভেদ করে দেশটিতে তাণ্ডব চালায় হামাসের যোদ্ধারা। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। আহত হয়েছেন তিন হাজারের বেশি।

এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত গাজায় নিহত হয়েছে ৯ হাজারের বেশি। আহত হয়েছে অন্তত ২০ হাজার।

Scroll to Top