ভারত সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের ২ মন্ত্রী

ইসরায়েল ও হামাসের চলতি যুদ্ধের আবহেই ভারত সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ব্লিনকেনের সফরসঙ্গী হিসেবে ভারতে যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনও।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্লিনকেন ও অস্টিন মোট দুটি বৈঠক করবেন। ব্লিনকেন বৈঠক করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে। অস্টিন বৈঠক করবেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে।

বৃহস্পতিবার থেকেই বিদেশ সফরে বেরোচ্ছেন জো বাইডেন প্রশাসনের শীর্ষ দুই পদাধিকারী। তাঁদের সফর শুরু হচ্ছে ইসরায়েল হয়ে। তারপর জর্দান হয়ে নয়াদিল্লি গিয়ে পৌঁছবেন তাঁরা।

পশ্চিম এশিয়া সফর শেষ করেই তাঁদের এই ভারত সফরকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। যদিও দুটি বৈঠক কবে হবে, তা এখন পর্যন্ত সুনির্দিষ্টভাবে জানা যায়নি। তবে ১১ নভেম্বর বাইডেনের দুই দূতের সফর শেষ হওয়ার ঠিক আগেই ভারতে যাবেন তাঁরা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে জানানো হয়েছে, দুটি বৈঠকে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।

এদিকে ভারতের পক্ষ থেকে এখনো এই বিষয়ে কিছু জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে, ইসরায়েল ও হামাসের চলতি যুদ্ধ নিয়েও আলোচনা হবে। ইসরায়েলের উদ্দেশে উড়ে যাওয়ার আগে ব্লিনকেন নিজের এক্স অ্যাকাউন্টে লেখেন, ‘আমরা যেমন ইসরায়েলকে রক্ষা করব, তেমনই ফিলিস্তিনি নাগরিকেদের সাহায্য করে যাব।’

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Scroll to Top