ব্রিটিশ রাজা চার্লসের জন্মদিনের অনুষ্ঠানে দাওয়াত পেলেন না হ্যারি-মেগান

ব্রিটিশ রাজা চার্লসের জন্মদিনের অনুষ্ঠানে দাওয়াত পেলেন না হ্যারি-মেগান
ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের ছোট ছেলে প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মেরকেল - সংগৃহীত ছবি

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের জন্মদিনের অনুষ্ঠানে দাওয়াত পাননি রাজার ছোট ছেলে প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মেরকেল। আজ শনিবার (১৭ জুন) রাষ্ট্রীয় আয়োজনে পালিত হবে রাজার জন্মদিন। সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট শুক্রবার এ তথ্য জানিয়েছে।

এদিন পুরো ব্রিটেন উৎসবে মেতে থাকলেও রাজার ছোট ছেলে স্ত্রীকে নিয়ে বাড়িতে অবস্থান করবেন। বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় রয়েছেন তারা।

১৬০০ সাল থেকে জাঁকজমক আয়োজনের মাধ্যমে প্রতি বছর ব্রিটিশ রাজা বা রানির জন্মদিন পালন করা হয়। রাজা তৃতীয় চার্লস শাসনভার গ্রহণের পর প্রথমবারের মতো দেশটিতে এ অনুষ্ঠান আয়োজিত হবে।

প্রাচীন রীতি অনুযায়ী জন্মদিনের অনুষ্ঠানে রাজা চার্লস অর্শ্বারোহণ বা ঘোড়ার পিঠে চড়বেন। সর্বশেষ এই রীতিটি দেখা গিয়েছিল ১৯৮৬ সালে। সে বছর অর্শ্বারোহণ করেছিলেন সদ্য প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ।

গত বছর রানির জন্মদিন উপলক্ষে দেশে এসেছিলেন প্রিন্স হ্যারি ও মেগান। কিন্তু এ বছর আর তাদের দাওয়াতই দেওয়া হয়নি।

হলিউড অভিনেত্রী মেগান মেরকেলকে বিয়ে করার পর পরিবারের সঙ্গে একটি দূরত্ব সৃষ্টি হয় প্রিন্স হ্যারির। এরপর এ বছরের শুরুতে হ্যারি নিজের স্মৃতিকথা ‘স্পেয়ার’ প্রকাশ করার পর রাজ পরিবারের সঙ্গে তার সম্পর্ক পুরোপুরি খারাপ হয়ে যায়। চার্লসের জন্মদিনে আমন্ত্রণ না পাওয়া দূরত্বের বিষয়টি আরও স্পষ্ট করেছে।

এদিকে এই রাজকীয় আয়োজনে অংশ নেবেন ১ হাজার ৭০০ সেনা, ৪০০ ঘোড়া এবং ৪০০ সংগীতজ্ঞ। অনুষ্ঠানে চার্লসকে রাজকীয় সালাম জানাবেন সেনারা।

এরপর পরিবারের সদস্যদের নিয়ে বাকিংহাম প্যালেসের বাড়ান্দায় দাঁড়িয়ে বিমানবাহিনীর মনোজ্ঞ ফ্লাইপাস্ট উপভোগ করবেন তিনি। এর মাধ্যমে শেষ হবে তার জন্মদিনের আয়োজন।

সংবাদ সূত্রঃ দ্য ইন্ডিপেনডেন্ট