সুদান থেকে ৭০ বাংলাদেশি জেদ্দায়, রাতেই ঢাকার উদ্দেশে রওনা

যুদ্ধকবলিত সুদান থেকে নাগরিক সৌদি এয়ার ফোর্সের বিশেষ ফ্লাইটে জেদ্দা বিমানবন্দরে পৌঁছেছেন ৭০ বাংলাদেশি। সৌদি এয়ারফোর্সের একটি ফ্লাইটে ৩৫ জন ও আরেকটি ফ্লাইটে ২৫ জন আজ রোববার দুপুরে জেদ্দা পৌঁছান। বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে রাতেই তারা ঢাকার উদ্দেশে রওনা হবেন।

জেদ্দা বিমানবন্দরে প্রত্যাগত বাংলাদেশিদের স্বাগত জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এ সময় জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হকও উপস্থিত ছিলেন।

দূতাবাস সূত্র জানিয়েছে, আরও প্রায় ৬৫ জন বাংলাদেশি যাত্রী নিয়ে সুদান থেকে আরেকটি ফ্লাইট জেদ্দার উদ্দেশে শিগগিরই রওনা হবে।

সূত্রটি আরও জানায়, সুদান থেকে প্রত্যাগত বাংলাদেশি নাগরিকরা রাত একটায় বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা দেবেন। সুদান থেকে প্রথম দফায় নারী, শিশু ও অসুস্থ যাত্রীদের অগ্রাধিকার দিয়ে নিয়ে আসা হয়েছে। এ সব বাংলাদেশিদের জেদ্দা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ইংরেজি সেকশনে বিশ্রাম, খাবার ও প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা নেয়া হয়েছে।

সুদানে প্রায় দেড় হাজার বাংলাদেশি নাগরিক বসবাস করেন। তাদের মধ্যে যারা দেশে আসার জন্য নিবন্ধন করেছেন পর্যায়ক্রমে সবাইকে ফিরিয়ে আনা হবে। সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস ও জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট এ ব্যাপারে সব প্রস্তুতি গ্রহণ করেছে বলেও জানিয়েছে সূত্রটি।