ধূলিঝড়ে যুক্তরাষ্ট্রে ৭০ গাড়ির সংঘর্ষ, প্রায় অর্ধশত হতাহত

ধুলিঝড়ে দৃশ্যমানতা শূন্য হয়ে যাওয়ায়, হাইওয়েতে দুর্ঘটনার কবলে পড়ে একের পর এক গাড়ি। এ ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের ইলিনয়ে। হাইওয়ে ৫৫ অত্যন্ত ব্যস্ত রাস্তা। প্রতিদিনের মতো সেখান দিয়ে সোমবারও গাড়ি চলাচল করছিল।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, আচমকাই সেখানে শুরু হয় ধূলিঝড়। এর তীব্রতা এতটাই বেশি ছিল যে মুহূর্তের মধ্যে চারদিক ধুলোয় ভরে যায়। কিছুই দেখা যাচ্ছিল না চারদিকে। ফলে রাস্তায় চলা গাড়িগুলো দিকভ্রান্ত হয়ে দুর্ঘটনার কবলে পড়ে। এরপর ঘটনাস্থল থেকে ছয়টি মৃতদেহ উদ্ধার করা হয়। সবাই গাড়ি চালাচ্ছিলেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

দুর্ঘটনাস্থল থেকে ৩৭ জনকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তাদের চিকিৎসা চলছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে, ৪০ থেকে ৬০টি গাড়ি দুর্ঘটনায় কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি ট্রাকও আছে।

স্থানীয় প্রশাসন টুইট করে বলেছে, ‘এ এক মর্মান্তিক দুর্ঘটনা। শীতের তুষারঝড়ের মতোই ভয়াবহ ছিল এই ধুলিঝড়।’ আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুটি ট্রাকের মধ্যে ভয়াবহ সংঘর্ষ তারা দেখেছেন। সংঘর্ষের পর একটি ট্রাকে বিস্ফোরণ হয় বলেও তারা দাবি করেছেন। এর পরেই একের পর এক গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে বলে মনে করা হচ্ছে।

এই সময় কৃষকরা মাঠে নতুন বীজ বপন করেন। মাটি নরম করা হয়। ঝড়ে সেই মাটি উড়ে গিয়ে ৫৫ নম্বর হাইওয়ে ঢেকে দেয়। তার ফলেই মুহূর্তের মধ্যে চারদিক ধুলায় ভরে যায়।

সংবাদ সূত্রঃ সিএনএন