সুইডেনের উৎক্ষেপণ করা রকেট নরওয়েতে আঘাত হেনেছে

সুইডেনের উৎক্ষেপণ করা একটি রকেট প্রতিবেশী দেশ নরওয়েতে আঘাত হেনেছে। সুইডেনেরর উৎক্ষেপণ করা ওই রকেটটি ছিল মূলত গবেষণা রকেট এবং নরওয়েতে দুর্ঘটনাক্রমে সেটি আঘাত হানে। এই ঘটনায় বিরক্তি প্রকাশ করেছে নরওয়ে।

আজ বুধবার (২৬ এপ্রিল) এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সুইডেনের উত্তরাঞ্চলীয় এসরেঞ্জ স্পেস সেন্টার থেকে স্থানীয় সময় সোমবার ভোরে ওই রকেটটি উৎক্ষেপণ করে সুইডেন স্পেস কর্পোরেশন (এসএসসি)। তবে উৎক্ষেপণের পর একপর্যায়ে গবেষণা রকেটটি বিকল হয়ে পড়ে এবং প্রতিবেশী নরওয়ের ১৫ কিলোমিটার (৯.৩২ মাইল) ভেতরে পাহাড়ি অঞ্চলে আঘাত হানে।

সুইডেন স্পেস কর্পোরেশন (এসএসসি) জানিয়েছে, উৎক্ষেপণের পর রকেটটি ২৫০ কিলোমিটার (১৫৫.৩৪ মাইল) উচ্চতায় পৌঁছেছিল। সেখানে মূলত শূন্য মাধ্যাকর্ষণে পরীক্ষা চালানো হয়।

এসএসসি’র যোগাযোগ প্রধান ফিলিপ ওহলসন মঙ্গলবার রয়টার্সকে বলেছেন, ‘বিকল হয়ে পড়ার পর রকেটটি পাহাড়ের ১০০০ মিটার উচ্চতায় অবতরণ করে। এই এলাকা থেকে সবচেয়ে কাছের জনবসতি ১০ কিলোমিটার দূরে অবস্থিত।’

তিনি বলেন, যখন কোনও সমস্যা দেখা দেয় তখন আমাদের কিছু রুটিন কর্মকাণ্ড থাকে এবং আমরা সুইডিশ ও নরওয়েজিয়ান সরকার ও অন্যান্য সংস্থাকে এ বিষয়ে অবহিত করি।

সংস্থাটি বলেছে, পেলোড পুনরুদ্ধারের কাজ চলছে এবং অপরিকল্পিত ফ্লাইট উড্ডয়নের পেছনে প্রযুক্তিগত কারণ নির্ধারণের জন্য তদন্ত শুরু করা হচ্ছে।

নরওয়েজিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র ই-মেইলে বলেছেন, ‘সীমান্তের নরওয়েজিয়ান পাশে যে কোনও অননুমোদিত কার্যকলাপকে খুব গুরুত্ব সহকারে নিয়ে থাকে নরওয়েজিয়ান কর্তৃপক্ষ।’

মুখপাত্র বলেছেন, কোনও ধরনের সীমান্ত লঙ্ঘনের ঘটনা ঘটলে দায়ী ব্যক্তিদের অবিলম্বে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সঠিক চ্যানেলের মাধ্যমে সংশ্লিষ্ট নরওয়েজিয়ান কর্তৃপক্ষকে জানাতে হবে।

তিনি আরও বলেন, সুইডিশ কর্তৃপক্ষের কাছ থেকে রকেট সংশ্লিষ্ট ঘটনার বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনও নোটিশ পায়নি নরওয়েজিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া রকেটের ধ্বংসাবশেষ উদ্ধারে নরওয়েজিয়ান ভূখণ্ডে কাজ করার জন্যও পূর্ব সম্মতি প্রয়োজন বলে এই মুখপাত্র বলেছেন।

নরওয়েজিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রকেট আঘাত হানার পর আশপাশের এলাকায় কোনও ক্ষয়ক্ষতি হয়েছে কিনা সে বিষয়ে তারা এখনও কিছু জানে না। অন্যদিকে এসএসসির একজন মুখপাত্র বলেছেন, জনবসতি রয়েছে এমন এলাকা থেকে অনেক দূরে অবতরণ করেছে রকেটটি।

অবশ্য তাৎক্ষণিকভাবে এ বিষয়ে নরওয়েজিয়ান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

সংবাদ সূত্রঃ রয়টার্স, বিবিসি