যিশুর সাক্ষাতের আশায় উপবাস, ২১ জনের লাশ উদ্ধার

কেনিয়ার উপকূলীয় শহর মালিন্দির কাছ থেকে পুলিশ ২১ লাশ উদ্ধার করেছে। পুলিশ বলছে, তারা একজন ধর্ম প্রচারকের অনুসারী। প্রাথমিক তদন্তে উপবাসে তাদের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় শাকাহোলা জঙ্গলের মধ্যে সমাধিগুলোর সন্ধান পাওয়া গেছে। ধর্মপ্রচারক পল ম্যাকেঞ্জি এনথেঙ্গ এখন পুলিশ হেফাজতে রয়েছেন। রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম কেবিসি তাকে ‘কাল্ট লিডার’ হিসেবে বর্ণনা করেছে। গণমাধ্যমটি জানিয়েছে, এখন পর্যন্ত ৫৮টি সমাধি শনাক্ত করা হয়েছে।

একটি সমাধিতে একই পরিবারের পাঁচ সদস্যের মৃতদেহ পাওয়া গেছে। এর মধ্যে তিনটি শিশুটি এবং তাদের বাবা–মার মৃতদেহ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ধর্মপ্রচারক ম্যাকেঞ্জি তার দায় অবশ্য অস্বীকার করেছেন। আদালত তার জামিন আবেদন নামঞ্জুর করেছেন। ম্যাকেঞ্জি দাবি করেছেন, ২০১৯ সালেই তিনি তার পরিচালিত গির্জা বন্ধ করে দিয়েছেন। অভিযোগ রয়েছে, ‘যিশুর সঙ্গে সাক্ষাৎ লাভের’ জন্য উপবাস করার নির্দেশ দিয়েছিলেন ম্যাকেঞ্জি।

কেনিয়ার দৈনিক দ্য স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে বলা হয়েছে, প্রত্যেক লাশের ডিএনএ নমুনা সংগ্রহ করা হবে। ডিএনএ পরীক্ষায় তাদের মৃত্যুর কারণ জানা যাবে।

দ্য স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে বলা হয়েছে, অভিযোগ রয়েছে, ওই ধর্মপ্রচারক নাজারেথ, বেথলেহেম এবং জুডিয়া নামে তিনটি গ্রামে তার অনুসারীদের একটি পুকুরে ব্যাপটাইজ করার পর যিশুর সাক্ষাৎ পেতে উপবাসের নির্দেশ দিয়েছিলেন।

সংবাদ সূত্রঃ দ্য স্ট্যান্ডার্ড