ভারত সফরে যাচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

এক যুগ পর ভারত সফরে যাচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি।

মে মাসের প্রথম সপ্তাহের অনুষ্ঠিত হতে যাওয়া সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে তিনি এই সফর করবেন।

বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ বালোচ এই তথ্য নিশ্চিত করেছেন। এর মাধ্যমে প্রায় এক যুগ পরে ভারতের মাটিতে পা রাখতে যাচ্ছেন পাকিস্তানের কোনো পররাষ্ট্রমন্ত্রী।

মুমতাজ বলেছেন, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এবং এসসিও’র বর্তমান চেয়ারম্যান এস জয়শঙ্করের আমন্ত্রণেই ভারতে যাচ্ছেন বিলাওয়াল ভুট্টো জারদারি। গত জানুয়ারিতে জয়শঙ্কর এই আমন্ত্রণ জানিয়েছিলেন। ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের মাধ্যমে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছে দেওয়া হয় আমন্ত্রণপত্রটি।

এখন ভারত ছাড়া এসসিওর সদস্য দেশগুলো হলো—চীন, পাকিস্তান, রাশিয়া, তাজিকিস্তান, কাজাখস্তান ও উজবেকিস্তান। আর ডায়লগ পার্টনার হলো—শ্রীলঙ্কা, তুরস্ক, আর্মেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া ও নেপাল। ফলে এই বৈঠকের গুরুত্ব খুবই বেশি।

মুমতাজ বলেন, ‘পাকিস্তান যে এসসিও এবং এই অঞ্চলের পররাষ্ট্রনীতিকে কতটা গুরুত্ব দেয়, বিলাওয়ালের ভারত সফরের সিদ্ধান্তই তা বুঝিয়ে দিচ্ছে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর শেষ ভারত সফর হয়েছে ২০১১ সালে, হিনা রাব্বানি তখন ভারতে এসেছিলেন। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রও বিলাওয়ালের ভারত সফরের কথা জানিয়েছে। তারা জানিয়েছে, এটা ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে একটা বড় পদক্ষেপ।