আগামীকাল ৪দিনের সফরে রাশিয়া যাচ্ছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী

চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু চারদিনের সফরে আগামীকাল রোববার রাশিয়া যাবেন। গত মাসে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর তার এটা প্রথম বিদেশ সফর। তিনি রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর আমন্ত্রণে এ সফরে যাচ্ছেন। চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র তান কাফেই এ কথা জানিয়েছেন।

বেইজিংয়ে মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে তান কাফেই বলেন, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর আমন্ত্রণে জেনারেল লি শাংফু চারদিনের সফরে রোববার বেইজিং থেকে মস্কো পৌঁছবেন। বেইজিং ও মস্কোর মধ্যে সামরিক সহযোগিতা জোরদারের উদ্দেশ্যে তার এ সফর।

এক প্রশ্নের জবাবে চীনা মুখপাত্র বলেন, চীন ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক দুই দেশের সার্বিক ও কৌশলগত অংশীদারিত্বে ভূমিকা রাখছে। বিগত বছরগুলোতে দুই দেশের সশস্ত্র বাহিনী কৌশলগত যোগাযোগ,যৌথ মহড়া ও বাস্তবিক সহযোগিতায় নতুনতর অগ্রগতি অর্জন করেছে।

মস্কোতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাতে স্পুৎনিক জানিয়েছে, চীনের প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল লি শাংফু ১৬-১৮ এপ্রিল রাশিয়ায় সরকারি সফর করবেন। মার্চ মাসে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান হিসেবে নিয়োগের পর এটা তার প্রথম বিদেশ সফর।

বিবৃতিতে বলা হয়, সফরকালে কর্নেল জেনারেল লি শাংফু ও প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর মধ্যে বৈঠকের পরিকল্পনা রয়েছে। বৈঠকে উভয় পক্ষ দ্বিপক্ষীয় সামরিক সহযোগিতার বিদ্যমান অবস্থা ও সম্ভাবনা এবং বৈশ্বিক ও আঞ্চলিক নিরাপত্তার বিভিন্ন ইস্যু আলোচনা করবেন।

অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে উচ্চতর ডিগ্রিধারী জেনারেল লি শাংফু এর আগে চীনের স্ট্র্যাটেজিক ফোর্সেসের প্রধান পদে দায়িত্ব পালন করেছেন। চীনের স্যাটেলাইট ও মিসাইল কর্মসূচির অগ্রগতিতে তার বড় ভূমিকা রয়েছে।

রাশিয়ার কাছ থেকে বিমান প্রতিরক্ষা মিসাইল কেনার চুক্তি করায় যুক্তরাষ্ট্র সরকার লি শাংফুকে কালো তালিকাভূক্ত করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তির মাধ্যমে চীনা জেনারেল মার্কিন নিষেধাজ্ঞা ভঙ্গ করেছেন বলে ওয়াশিংটনের অভিযোগ।

এর আগে গত মাসে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়া সফর করেন। তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট হবার পর সেটা ছিল শির প্রথম বিদেশ সফর। এ সময় তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে রাশিয়া-ইউক্রেন সংঘাত, রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা সহ বিভিন্ন বিষয় আলোচনা করেন।