অগ্নুৎপাতের ছাইভস্মের মেঘে রুশ কামচাটকা উপদ্বীপের আকাশ বাতাস ছেয়ে গেছে

রাশিয়ার শিভেলুচ আগ্নেয়গিরির এক অগ্নুৎপাতে মঙ্গলবার দেশটির কামচাটকা উপদ্বীপের বিস্তীর্ণ অংশ জুড়ে ছাইভস্মের মেঘ ছড়িয়ে পড়েছে। স্থানীয় আগ্নেয়গিরি কর্তৃপক্ষ সম্ভাব্য ফ্লাইটগুলির জন্য এটি ঝুঁকি তৈরি করেছে বলে মনে করছে। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের আঞ্চলিক নজরদারি সংস্থা কামচাটকা ভলক্যানিক ইরাপশন রেসপন্স টিম ( কেভিইআরটি) অগ্ন্যুৎপাতের পরে ছাইভষ্মের মেঘ শিবেলুচের উত্তর ও দক্ষিণ-পশ্চিমে কয়েকশো কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে গেছে জানিয়ে, একটি বিমান চলাচল লাল সংকেত জারি করেছে।

কেভিইআরটি’র এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আগ্নেয়গিরির উর্দ্ধর্মুখী অগ্ন্যুৎপাত অব্যাহত রয়েছে।এটি যে কোনো সময়ে সমুদ্র সমতটের ১৫ কিমি পর্যন্ত উচ্চতায় উদগীরণ ঘটাতে পারে। অগ্নুৎপাতের এই চলমান ধারা আন্তর্জাতিক ফ্লইট এবং নীচু দিয়ে চলাচলকারী বিমানকে প্রভাবিত করতে পারে।’ এদিকে, স্থানীয় উস্ট কামচাটস্কি প্রশাসনের প্রধান ওলেগ বোন্ডারেঙ্কো’র টেলিগ্রামে পোস্ট করা অগ্নুৎপাতের একটি ভিডিওতে দেখা গেছে- দিগন্তের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘন ধূসর ছাইয়ের একটি প্রাচীর । একটি পৃথক পোস্টে বোন্ডারেঙ্কো স্থানীয়দের অহেতুক প্রাঙ্গণ ত্যাগ না করে, বাড়িতেই থাকার পরামর্শ দেন। কেভিইআরটি’র তথ্য অনুসারে, কামচাটকার বৃহত্তম আগ্নেয়গিরিগুলির অন্যতম শিবেলুচের বয়স ৬০ থেকে ৭০হাজার বছর।

কামচাটকা উপদ্বীপটিতে জনবসতি বিরল। স্মিথসোনিয়ান ইনস্টিটিউশনের গ্লোবাল আগ্নেয়গিরি প্রোগ্রামের আনুমানিক হিসাবমতে, শিভেলুচের ১০০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে ১২ হাজারেরও কম লোক বাস করে।

সংবাদ সূত্রঃ এএফপি