সিরিয়া থেকে ইসরাইলে তিনটি রকেট নিক্ষেপ

ইসরাইল-অধিকৃত গোলান মালভূমির দিকে সিরিয়া থেকে ছোড়া হয়েছে তিনটি রকেট। ইসরাইলি সামরিক বাহিনীর পক্ষ থেকে শনিবার এ তথ্য জানানো হয়। আল আকসা মসজিদে ইসরাইলি হামলার পর ইসরাইল-ফিলিস্তিন উত্তেজনার মধ্যেই এই খবর এলো।

ইসরাইল সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, সিরিয়া থেকে ইসরাইলে তিনটি রকেট ছোড়া হয়েছে। রকেটগুলোর মধ্যে একটি ইসরাইলি ভূখণ্ড অতিক্রম করে দক্ষিণ গোলান মালভূমিতে আঘাত হেনেছে।

ইসরাইলি বাহিনী পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ কমপ্লেক্সে গত মঙ্গলবার এবং বুধবার হামলা চালায়। তারা জোর করে মুসল্লিদের সরিয়ে দেয় ও নামাজে বাধা দেয়। এতে ফিলিস্তিনি অঞ্চল জুড়ে উত্তেজনা বৃদ্ধির পরে গাজা ও লেবানন থেকে রকেট ফায়ার শুরু হয়। ইসরাইলি বাহিনী গাজায় বিমান হামলাও চালায়।

প্রতিবছর রমজান মাসে ইসরাইলি বাহিনী উস্কানিমূলক কর্মকাণ্ড পরিচালনা করে। তাদের উদ্দেশ্য যুদ্ধ বাধিয়ে অনিশ্চিত পরিবেশ সৃষ্টি করা। সেক্ষেত্রে তারা রমজান মাসকেই বেছে নেয়। নতুন উত্তেজনাকর পরিস্থিতি নিয়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরাইলকে বলেছেন, আল আকসা নিয়ে কোনো ধরনের ষড়যন্ত্র হলে আঙ্কারা চুপ থাকবে না।

এক ফোনকলে ইসরাইলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগের সঙ্গে কথা বলেছেন এরদোয়ান। তিনি ইসরাইল-ফিলিস্তিন পরিস্থিতি আর যাতে খারাপ অবস্থার দিকে না যায়, হারজগকে সেই তাগিদ দিয়েছেন।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর থেকে ইসরাইল সিরিয়ার গোলান মালভূমির বেশির ভাগ দখল করে। তাদের এই দখলবাজি আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি। গোলান মালভূমিতে প্রায়ই উত্তেজনা বিরাজ করে। বিশেষ করে ইসরাইলি দখলদার সেনারা প্রায়ই এখান থেকে সিরিয়ায় হামলা চালায়। তবে বেশিরভাগ ক্ষেত্রে হামলার দায় তারা স্বীকার করে না।

সংবাদ সূত্রঃ আনাদোলু