রুশ ব্লগার সেন্ট পিটার্সবার্গে বোমা হামলায় নিহত, আহত ১৯

রুশ ব্লগার সেন্ট পিটার্সবার্গে বোমা হামলায় নিহত, আহত ১৯
রাশিয়ার সামরিক ব্লগার ভ্লাদলান তাতারস্কি - সংগৃহীত ছবি

রাশিয়ার একজন সামরিক ব্লগার সে দেশের সেন্ট পিটার্সবার্গ শহরে একটি অনুষ্ঠানে বোমা হামলায় নিহত হয়েছেন। নিহত ভ্লাদলান তাতারস্কি ইউক্রেনে রুশ আক্রমণের জোরালো সমর্থক ছিলেন এবং দোনেৎস্ক রণক্ষেত্র থেকে প্রতিবেদন তৈরির জন্য বিশেষ পরিচিতি পেয়েছিলেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে ১৯ জন।

রুশ ব্লগার ভ্লাদলান তাতারস্কি ইউক্রেনে আক্রমণের জোরালো সমর্থক ছিলেন

কর্মকর্তারা জানান, ইউক্রেন রণক্ষেত্রে জনপ্রিয় ব্লগার ভ্লাদলান তাতারস্কির অভিজ্ঞতা বিনিময়ের জন্য সেন্ট পিটার্সবার্গের ইউনিভার্সিটিস্কায়া এলাকার একটি কাফেতে আজ সন্ধ্যায় সাংস্কৃতিক আড্ডার আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানে তাতারস্কির বক্তৃতা চলাকালে প্রচণ্ড বিস্ফোরণের ঘটনা ঘটে।

দোনেৎস্কের রুশপন্থী প্রশাসনের যুবকল্যাণ বিষয়ক মন্ত্রী মাকারভ রুশ সংবাদমাধ্যমকে বলেছেন, বিস্ফোরণের আগমুহূর্তে এক তরুণী মঞ্চে উপবিষ্ট তাতারস্কিকে একটি পুত্তলিকা উপহার দিয়ে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন। ধারণা করা হচ্ছে, ওই পুতুলে বিস্ফোরক লুকানো ছিল। বিস্ফোরণের ফলে ঘটনাস্থলে তাতারস্কি নিহত হন।

আরআইএ নভোস্তি জানিয়েছে, কর্মকর্তারা এ ঘটনার জন্য ইউক্রেনের গোয়েন্দা সংস্থাকে সন্দেহ করছেন। তাদের মতে, গত বছরের শেষদিকে মস্কোতে সাংবাদিক দারিয়া দুগিনা হত্যাকাণ্ডের পর এটা হচ্ছে রাশিয়ার কোনো বড় শহরে ইউক্রেনীয় গোয়েন্দাদের দ্বিতীয় হামলা।

দারিয়া দুগিনার মতোই ক্রেমলিনের এবং ইউক্রেনে রুশ আক্রমণের জোরালো সমর্থক ছিলেন তাতারস্কি। দুজনই ডনবাস অঞ্চলে যুদ্ধক্ষেত্র থেকে সরেজমিন খবর পরিবেশন করেছেন। গতবছর ক্রেমলিনের অভ্যন্তরে ধারণকৃত একটি ভিডিওতে তাতারস্কিকে ‘আমরা সবাইকে পরাজিত করব, সবাইকে হত্যা করব’ বলতে শোনা যায়।

রাশিয়ার পুলিশ জানিয়েছে, সেন্ট পিটার্সবার্গে ব্যবহৃত বোমা তৈরিতে ২০০ গ্রাম টিএনটি বিস্ফোরক ব্যবহৃত হয়েছে। একটি মুর্তিতে বিস্ফোরক লুকানো হয়েছিল। হামলার ঘটনায় সন্দেহভাজন তরুণীর একটি ছবি এরইমধ্যে নিরাপত্তা বাহিনী প্রকাশ করেছে।

সংবাদ সূত্রঃ তাস, বিবিসি