ফিলিপাইনে ফেরিতে অগ্নিকাণ্ডে নিহত ৩১

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে বাসিলান প্রদেশের বালুক-বালুক দ্বীপের কাছে একটি যাত্রীবাহী ফেরিতে অগ্নিকাণ্ডে ৩১ জন নিহত হয়েছে। উদ্ধারকর্মীরা অন্তত ২৩০ জনকে উদ্ধার করেছে। তবে এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিহতদের মধ্যে তিন শিশু রয়েছে, এদের একজনের বয়স ছয় মাস।

ফিলিপাইনের কোস্টগার্ড কর্তৃপক্ষ বৃহস্পতিবার (৩০ মার্চ) এসব তথ্য জানিয়েছে।

দ্য এমভি লেডি মেরি জয় ৩ নামের যাত্রীবাহী ফেরিটিতে স্থানীয় সময় বুধবার (২৯ মার্চ) রাত ১০টা ৪০ মিনিটে আগুন ধরে। এটি আরেকটি দ্বীপে যাচ্ছিল।

ফিলিপাইনের কোস্টগার্ড ও জেলেদের সঙ্গে নিয়ে উদ্ধারকর্মীরা ১৯৫ জন যাত্রী ও ৩৫ জন ক্রুকে উদ্ধার করে। উদ্ধার অভিযান চলাকালে জাহাজটির শীতাতপ নিয়ন্ত্রিত একটি কক্ষে বেশিরভাগ মরদেহ পাওয়া গেছে।

ফিলিপাইন কোস্ট গার্ডের কমোডর রেজার্ড মারফে এক বিবৃতিতে জানান, ‘অগ্নিকাণ্ডের সময় যাত্রীরা ঘুমিয়ে ছিলেন। তাই হঠাৎ আগুন বুঝতে পেরে তারা আতঙ্কিত হয়ে পড়েন।’

মারফে আরও জানান, ‘আগুন বৃদ্ধির সঙ্গে সঙ্গে ক্যাপ্টেন জাহাজটিকে তীরের দিকে ভেড়ানোর চেষ্টা করেছেন যাতে যাত্রীরা ঝাপ দিয়ে সাঁতরে সহজেই ডাঙায় চলে যেতে পারে।’

তবে কীভাবে এই আগুনের সূত্রপাত হয়েছে তা সম্পর্কে এখনও জানা যায়নি।

প্রথম দিকে কর্তৃপক্ষ ১০ জন নিহত ও ৭ জন নিখোঁজ হওয়ার কথা জানিয়েছিল। তবে আরও বেশি মানুষ নিখোঁজ হয়েছে বলে ধারণা করা হচ্ছে। কেননা নিবন্ধনকৃত ২০৫ জন যাত্রীর বাইরেও আরও অনেকে জাহাজটিতে অবস্থান করছিলেন।

সংবাদ সূত্রঃ এএফপি