সৌদি আরামকো চীনে তেল শোধনাগার স্থাপন করছে

চীনের উত্তর-পূর্বাঞ্চলে একটি অত্যাধুনিক পরিশোধন স্থাপনা নির্মাণের জন্য চীনা অংশীদারদের সাথে চুক্তি করেছে বিশ্বের বৃহত্তম জ্বালানি কোম্পানি সৌদি আরামকো। রোববার (২৬ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ। এদিন বেইজিংয়ে চায়না ডেভেলপমেন্ট ফোরামে এই চুক্তির ঘোষণা দেন আরামকোর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আমিন নাসের।

তিনি বলেন, লিয়াওনিং প্রদেশে পরিশোধনাগার এবং পেট্রোকেমিক্যাল স্থাপনা নির্মাণ কাজ শুরু করার জন্য চীনের নর্থ হুয়াজিন কেমিক্যাল ও পাঞ্জিন জিনচেংয়ের সাথে চুক্তিতে পৌঁছেছে আরামকো। আমাদের বৃহত্তর ব্যবসা সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসেবে তরলকে সরাসরি রাসায়নিকে উচ্চ রূপান্তরের প্রকল্প নেওয়া হয়েছে। আমরা এ বিষয়ে বিশেষ জোর দিয়ে চীনে বিশ্বের শীর্ষস্থানীয় ও সমন্বিত ডাউনস্ট্রিম খাত গড়ে তোলার সুযোগ দেখতে পাচ্ছি।

নাসের আরও বলেন, চীনের দীর্ঘমেয়াদী জ্বালানি নিরাপত্তা এবং উচ্চমানের উন্নয়নের জন্য জ্বালানি ও রাসায়নিকের সামগ্রিক উৎস হতে চায় আরামকো।

২০১৭ সালের মার্চে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের বেইজিং সফরের সময় লিয়াওনিং পরিশোধনাগার নির্মাণের বিষয়ে চীন-সৌদির মাঝে প্রাথমিক চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। পরে ২০১৯ সালে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বেইজিং সফরের সময় চীনা দুই অংশীদারের সাথে শোধনাগার স্থাপনের বিষয়ে ঐক্যমতে পৌঁছায় আরামকো।

সংবাদ সূত্রঃ গালফ নিউজ