স্কিন ক্যানসারে আক্রান্ত বাইডেন

স্কিন ক্যানসারে আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তার ত্বকে ক্যানসার শনাক্ত হয়েছে। তবে সেটি ছড়িয়ে পড়ার আগেই গত ফেব্রুয়ারি মাসে অপসারণ করা হয়। হোয়াইট হাউসের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

শুক্রবার (৩ মার্চ) এক চিঠিতে কেভিন বলেছেন, বাইডেনের ত্বকে ক্যানসার আক্রান্ত সব টিস্যু সফলভাবে অপসারণ করা হয়েছে। এ বিষয়ে তার আর কোনো চিকিৎসার প্রয়োজন নেই।

গত মাসে ৮০ বছর বয়সী বাইডেনের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করানো হয়। সে সময় হোয়াইট হাউস জানিয়েছিল, তিনি সুস্থ আছেন এবং দায়িত্ব পালন করতে পারবেন।

এর আগে, গত জানুয়ারিতে বাইডেনের স্ত্রী ও ফার্স্ট লেডি জিল বাইডেনের শরীর থেকে তিনটি স্কিন ক্যানসারের ক্ষত অপসারণ করা হয়। বাইডেন নিজেও প্রেসিডেন্ট হওয়ার আগে, বেশ কয়েক দফা নন-মেলানোমা স্কিন ক্যান্সার অপসারণ করেছিলেন।

যুক্তরাষ্ট্রে এমন স্কিন ক্যানসার নিয়মিত ঘটনা না হলেও বিপুল সংখ্যক ব্যক্তি এ ধরনের ক্যানসারে আক্রান্ত হন। চিকিত্সকরা পরামর্শ দেন যে, এ ধরনের স্কিন ক্যান্সার প্রতিরোধের সর্বোত্তম উপায় হলো শীতকালেও সানস্ক্রিন লোশন ব্যবহার করার এবং শরীর উন্মুক্ত না রাখা।