রাশিয়াকে আক্রমণের পরিকল্পনা করছে না পশ্চিমারা : বাইডেন

পশ্চিমারা রাশিয়ার ওপর হামলার পরিকল্পনা করছে না বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনে রুশ আক্রমণের প্রথম বার্ষিকীর আগে পোল্যান্ডে বক্তৃতা দেওয়ার সময় মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) তিনি এই মন্তব্য করেন।

এছাড়া ইউক্রেনে পশ্চিমাদের সাহায্য অব্যাহত থাকবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। মঙ্গলবার পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি ও সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার পোল্যান্ডের ওয়ারশের রয়্যাল ক্যাসেলের বাইরে জড়ো হওয়া জনতার উদ্দেশে ভাষণ দেন প্রেসিডেন্ট জো বাইডেন।

সেখানে তিনি বলেন, ‘পশ্চিমারা রাশিয়াকে আক্রমণ করার ষড়যন্ত্র করছে না, যেমনটা পুতিন আজ বলেছেন। লাখ লাখ রাশিয়ান নাগরিক শুধুমাত্র তাদের প্রতিবেশীদের সাথে শান্তিতে থাকতে চায়, তারা (পশ্চিমাদের) শত্রু নয়।’

মার্কিন এই প্রেসিডেন্ট এদিন মস্কোকে সতর্ক করে দেন, রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভের প্রতি পশ্চিমা দেশগুলোর সহায়তা ‘শেষ হবে না’। এমনকি ইউক্রেনের এই সংঘাতে রাশিয়া কখনোই জয়ী হবে না বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, রুশ হামলা শুরু হওয়ার পর থেকে ওয়াশিংটন এবং তার মিত্ররা ইউক্রেনকে বিলিয়ন ডলার সামরিক, মানবিক এবং বাজেট সহায়তা প্রদান করেছে।