তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পের ১৩ দিন পর শিশুসহ ৩ জন জীবিত উদ্ধার

তুরস্কের উদ্ধারকারীরা ভূমিকম্পের ১৩ দিন পর ধ্বংসস্তূপ থেকে একজন শিশুসহ তিনজনকে জীবিত উদ্ধার করেছে। উদ্ধারের পর তাদের অ্যাম্বুলেন্সে নিয়ে যাওয়া হয়। হাতায় প্রদেশের রাজধানী আন্তাকায়ার একটি অ্যাপার্টমেন্টে তারা চাপা পড়ে ছিল প্রায় ২৯৬ ঘণ্টা। উদ্ধার করা ৩ জনের মধ্যে ১জন নারী, ১জন পুরুষ ও ১ জন শিশু ছিল। খবর ।

একটি ফুটেজে দেখা যায়, উদ্ধারকর্মীরা একজন নারী ও একজন পুরুষকে স্ট্রেচারে করে একটি অপেক্ষারত অ্যাম্বুলেন্সের দিকে নিয়ে যাচ্ছে। পাশাপাশি ডাক্তাররা শিশুটিকে চিকিৎসা দিচ্ছে। অ্যাপার্টমেন্টের পাশে জীবিত ব্যক্তি উদ্ধারের আশায় অ্যাম্বুলেন্সগুলো প্রস্তুত রাখা হয়েছিল। তুর্কির সম্প্রচারকারী টিআরটি এমন তথ্য জানায়।

ধ্বংসস্তূপ পুরো সপ্তাহজুড়ে উদ্ধারকারীরা জীবিত ব্যক্তিদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে। যদিও জীবিত ব্যক্তি উদ্ধারের সংখ্যা অতি নগণ্য। তুরস্কের উদ্ধারকর্মীরা শুক্রবার ৪৫ বছর বয়সী একজন ব্যক্তিকে জীবিত উদ্ধার করে। কয়েকঘণ্টা পরই ১৪ বছর বয়সী এক বালকসহ ৩ জনকে জীবিত উদ্ধার করে তারা।

অপরদিকে, শনিবার তুরস্কে একটি অ্যাপার্টমেন্টের ধ্বংসস্তূপ থেকে ঘানার ফুটবল খেলোয়ার ক্রিস্টিয়ান আতসুর মরদেহ উদ্ধার করে।

ভয়াবহ এই ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মোট মৃতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে। তুরস্কের মোট মৃতের সংখ্যা ৩৯ হাজার ৬৭২ এবং সিরিয়ার মৃতের সংখ্যা ৫ হাজার ৮০০ তে পৌঁছেছে । মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

সংবাদ সূত্রঃ আল-জাজিরা