ইউক্রেনে ৩০ হাজার রুশ ওয়াগনার যোদ্ধা হতাহত হয়েছেন, দাবি যুক্তরাষ্ট্রের

ইউক্রেনে রাশিয়ার সেনাদের পাশাপাশি যুদ্ধ করছে রুশ ভাড়াটে যোদ্ধা বাহিনী ওয়াগনার গ্রুপ। গ্রুপটির ৩০ হাজারের বেশি যোদ্ধা হতাহতের শিকার হয়েছেন। এর মধ্য বেসরকারি সামরিক কোম্পানি ওয়াগনার গ্রুপের ৯ হাজার যোদ্ধা নিহত হয়েছেন, মার্কিন কর্মকর্তারা এমনটাই দাবি করছেন।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি গতকাল শুক্রবার বলেন, গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি থেকে এ ৯ হাজার জনের প্রায় অর্ধেক নিহত হন। আর ডিসেম্বরে নিহত সেনাদের প্রায় ৯০ শতাংশ রাশিয়ানকে কারাগার থেকে নিয়োগ করা হয়েছিল।

ইউক্রেনীয় সৈন্যরা বলছে, প্রচুর ওয়াগনার যোদ্ধাকে খোলা মাঠে আক্রমণের জন্য পাঠানো হয়েছিল। এদিকে ইউক্রেন সেনাবাহিনীর একজন মুখপাত্র জানান, মস্কো আহত এবং মৃত সৈন্যদের সরিয়ে নিতে ব্যর্থ হয়েছে, যার ফলে ‘সেখানে তাদের মৃতদেহের স্তূপ হয়ে গিয়েছিল।’

এদিকে যুক্তরাজ্যের গোয়েন্দা কর্মকর্তারা অনুমান করেছেন, রাশিয়ান সামরিক বাহিনী এবং ওয়াগনার বাহিনীর এক লাখ ৭৫ হাজার থেকে দুই লাখ সৈন্য হতাহতের শিকার হতে পারে। যার মধ্যে ৪০ হাজার থেকে ৬০ হাজার সৈন্যের মৃত্যু রয়েছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চিকিৎসাব্যবস্থার কারণে মৃত্যু বেড়েছে বলে তারা প্রায় নিশ্চিত।

ওয়াগনার গ্রুপ যুদ্ধের আগে অনেক ছোট ছিল। সদস্যসংখ্যা ছিল মাত্র পাঁচ হাজার। যাদের বেশির ভাগই অভিজ্ঞ প্রাক্তন সৈন্য। গত বছর কয়েক হাজার যোদ্ধা নিয়োগ দেওয়া শুরু হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের মতে, বেশির ভাগ সদস্য নেওয়া হয়েছে কারাগার থেকে, কারণ ইউক্রেনে আক্রমণের জন্য সৈন্য খুঁজে পেতে রাশিয়ার সমস্যা হয়েছিল। যুক্তরাজ্যের কর্মকর্তারা বলছেন, দণ্ডপ্রাপ্তদের অর্ধেক সম্ভবত আহত বা নিহত হয়েছেন।

ওয়াগনার যোদ্ধারা হতাহত হওয়ার কথা জন কিরবি বললেও ওই গ্রুপের যোদ্ধারা ইউক্রেনের বাখমুত শহর প্রায় দখল করে ফেলেছেন। এ যুদ্ধে তাঁরা অনেকটাই এগিয়ে। শহরটির চারপাশে ঘিরে ছড়িয়ে আছেন ওয়াগনার যোদ্ধারা। আর বাখমুত দখল করা হয়ে গেলে ইউক্রেনের ক্রামতোর্স্ক ও স্লোভিয়ানস্কের মতো বড় শহরগুলোর দিকে অগ্রসর হতে রাশিয়ার সুবিধা হবে।

হোয়াইট হাউস জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে দেখা করবেন। ইউক্রেনকে সামরিক ও মানবিক সহায়তার জন্য ওয়ারশকে ধন্যবাদ জানাবেন বাইডেন। বাইডেন এমন এক সময় পূর্ব ইউরোপ সফর করছেন, যখন ইউক্রেনে রাশিয়ার আক্রমণের এক বছর পূর্তি হতে যাচ্ছে।