তুরস্কে ধ্বংসস্তূপ থেকে কিশোরীকে বাংলাদেশি উদ্ধারকারী দলের জীবিত উদ্ধার

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে উদ্ধার কাজে অংশ নিয়ে বাংলাদেশ থেকে যাওয়া উদ্ধারকারী দলের সদস্যরা এক কিশোরীকে জীবিত উদ্ধার করেছেন। এ ছাড়াও এই উদ্ধারকারী দলের সদস্যরা ধ্বংসস্তূপ থেকে তিনজনের মরদেহ উদ্ধার করেছেন বলেও জানিয়েছে ফায়ার সার্ভিস সূত্র।

উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালাতে বাংলাদেশের ফায়ার সার্ভিস, সেনা সদস্য ও চিকিৎসকসহ ৬০ সদস্যের একটি দল বর্তমানে তুরস্কে অবস্থান করছে। দলটিতে ফায়ার সার্ভিসের ১২ সদস্য, সেনাবাহিনীর ২৪ জন এবং ১০ জন চিকিৎসক রয়েছেন।

গত সোমবার ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়াজুড়ে হাজার হাজার ভবন ধসে পড়ে। শুক্রবার পর্যন্ত মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। এরমধ্যে তুরস্কেই প্রাণহানি প্রায় ১৯ হাজার। ভয়াবহ এ ভূমিকম্পের পরই বাংলাদেশ সরকার ত্রাণ ও উদ্ধারকারী দল পাঠাতে তৎপর হয়।

ভূমিকম্পে দুই দেশে ব্যাপক প্রাণহানির ঘটনায় বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোকও পালন করে বাংলাদেশ।

এদিকে তুরস্কের পাশাপাশি ভূমিকম্পে বিপর্যস্ত সিরিয়াতেও ত্রাণ ও চিকিৎসা সামগ্রী পাঠাচ্ছে বাংলাদেশ। ত্রাণ সহায়তা হিসেবে বড় তাবু, ছোট তাবু, কম্বল, সোয়েটার, শুকনা খাবার ও ওষুধ দেয়া হয়েছে। ত্রাণ সামগ্রী নিয়ে শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে বিমান বাহিনীর একটি সি-১৩০ উড়োজাহাজের সিরিয়ার উদ্দেশ্যে রওনা হওয়ার কথা। এই মিশনের নেতৃত্বে আছেন বাংলাদেশ বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন জামিল উদ্দিন আহমেদ।

তথ্য সূত্রঃ ফায়ার সার্ভিস