তুরস্কে ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়াল ২৩ হাজার

তুরস্ক এবং সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্প মৃতের সংখ্যা ২৩ হাজার ছাড়িয়েছে। গত সোমবার ভোররাতে এই ভূমিকম্প আঘাত হানে এবং এরইমধ্যে প্রায় চার দিন পার হওয়ায় ধ্বংসস্তূপের নিচে চাপা কিংবা আটকা পড়া লোকজনের জীবিত থাকার সম্ভাবনা একেবারেই ক্ষীণ হয়ে গেছে।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান জানিয়েছেন, তুরস্কে মৃতের সংখ্যা বেড়ে ১৯ হাজার ৩৮৮তে পৌঁছেছে।

এছাড়া ৭৭ হাজারেরও বেশি মানুষ আহত হয়েছে। ভূমিকম্পে যারা বেঁচে গেছে তাদের জন্য ঘরের ব্যবস্থা করা হবে। প্রতিবেশী সিরিয়ায় মৃতের সংখ্যা এখন তিন হাজার ৩৭৭। দুই দেশে এখন সব মিলিয়ে মৃতের সংখ্যা প্রায় ২৩ হাজার। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে তুর্কি প্রেসিডেন্ট জানিয়েছিলেন, ভূমিকম্পের পর যতটা দ্রুত উদ্ধার তৎপরতা চলবে বলে তিনি আশা করেছিলেন সেভাবে উদ্ধার কাজ হয়নি।

এদিকে তুরস্কের উদ্ধার কাজ শুরু করে ১৭ বছরের এক কিশোরীকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশের সমন্বিত উদ্ধারকারী দল। সেই সঙ্গে তিনটি মৃতদেহও উদ্ধার করা হয়েছে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স এর মিডিয়া শাখার কর্মকর্তা শাহজাহান সিকদার বলেন, বাংলাদেশের সমন্বিত উদ্ধারকারী দল ৮ ফেব্রুয়ারি রাতে বাংলাদেশ থেকে যাত্রা শুরু করে। ৯ ফেব্রুয়ারি রাতে আদানা মিলিটারি এয়ার বেইস-এ পৌঁছায়। সেখান থেকে তারা আদিয়ামান শহরে পৌঁছে অনুসন্ধান ও উদ্ধার কাজ শুরু করেছে।

সংবাদ সূত্রঃ বিবিসি