ভূমিকম্পের ৪ দিন পর ধ্বংসস্তূপ থেকে নবজাতক ও মা উদ্ধার

তুরস্কের ভয়াবহ ভূমিকম্পের ৪ দিন পর ধ্বংসস্তূপ থেকে নবজাতকসহ তার মাকে উদ্ধার করা হয়েছে। ১০ দিন বয়সী ইয়াগিজ নামের শিশুটিকে দেশটির দক্ষিণ হাতায় প্রদেশের সামান্দাগ শহর থেকে উদ্ধার করা হয়।

ভিডিওতে দেখা যায়, শিশুটিকে রাতারাতি সাবধানে বের করে আনা হয়। স্থানীয় গণমাধ্যম বিষয়টিকে ‘অলৌকিক’ বলে বর্ণনা করেছে।

ভূমিকম্পের চার দিন পর হিমশীতল আবহাওয়ার মধ্যে জীবিতদের খুঁজে পাওয়ার আশা ক্ষিণ হয়ে আসছে। তুরস্কের প্রতিবেশী দেশ সিরিয়াতেও অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

একটি থার্মাল কম্বলে ইয়াগিজকে পেঁচিয়ে অ্যাম্বুলেন্সে চিকিৎসা দেওয়ার জন্য নিয়ে যাওয়া হয়। তার মাকে স্ট্রেচারে বের করে আনা হয়। উভয়ের স্বাস্থ্যের বিষয়ে তৎক্ষণিকভাবে সর্বশেষ খবর পাওয়া যায়নি।

ইস্তাম্বুলের মেয়র একরেম ইমামোগ্লু জানান, তার দলগুলো দুর্গত এলাকায় উদ্ধারকাজে নিয়োজিত। নবজাতক ও তার মাকে উদ্ধারের বিষয়ে টুইটে বলেন- এটি সামান্দাগ শহরে ঘটেছে।

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। শুধু তুরস্কেই ভূমিকম্প কবলিত ১০টি প্রদেশে আহত হয়েছেন ৭০ হাজারের বেশি মানুষ।

সর্বশেষ সিএনএনের খবরে বলা হয়েছে, গত সোমবার ভোরে আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্কে ১৭ হাজার ৬৭৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর সিরিয়ায় মারা গেছেন ৩ হাজার ৩৭৭ জন। ফলে দুই দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজারের বেশি।

সংবাদ সূত্রঃ বিবিসি