পাকিস্তানের সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফ মারা গেছেন

পাকিস্তানের সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফ আর নেই। দুবাইয়ের একটি হাসপাতালে তিনি ৭৯ বছর বয়সে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। সামরিক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।

নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তানের এক উর্ধতন একসেনা কর্মকর্তা সংবাদ সংস্থা এএফপিকে জানান, রবিবার সকালে দুবাইয়ের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন মোশাররফ। তিনি আর আমাদের মাঝে নেই।

তার মৃত্যুর পরপরই আন্তঃবাহিনী জনসংযোগ দপ্তরের এক শোক বার্তায় নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়। শোক জানিয়েছেন দেশটির সিনেট চেয়ারম্যান সাদিক সাঞ্জরানি। এক টুইট বার্তায় নিহতের শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান তিনি।

দীর্ঘদিন ধরে অ্যামিলইডসিস নামের বিরল এক রোগে ভুগছিলেন মোশাররফ। গত বছর জুনে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সে সময় তার মৃত্যুর খবর ছড়িয়ে পরে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ভারত ও পাকিস্তানের কয়েকটি গণমাধ্যমে। এর জেরে তার পরিবার এক টুইট বার্তায় বলেছিল, একটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি, পরিস্থিতি এমন যে আর সুস্থ হওয়া সম্ভব নয় কারণ তার অঙ্গপ্রত্যঙ্গ ঠিকমত কাজ করছে না। তার দৈনন্দিন জীবন যাপন যাতে সহজ হয় সেই দোয়া চাই।

অ্যামিলইডোসিস একটি বিরল প্রাণঘাতী রোগ। এ রোগে আক্রান্ত ব্যাক্তির পুরো শরীরে এক ধরণের প্রোটিন তৈরি হয়। এর ফলে শরীরের অঙ্গ এবং টিস্যু ঠিকমত কাজ করতে পারে না।

২০১৬ সালে চিকিৎসার জন্য দুবাই যান সাবেক এই সেনা শাসক। এরপর থেকেই আর দেশে ফেরেননি তিনি। ২০১৯ সালে একটি বিশেষ আদালত রাষ্ট্রদ্রোহের মামলায় তার মৃত্যুদণ্ডের আদেশ দেন।

সংবাদ সূত্রঃ সংবাদমাধ্যম ডন