সোমালিয়ায় মার্কিন সামরিক হামলায় আল শাবাবের ৩০ সদস্য নিহত

সোমালিয়ায় মার্কিন সামরিক হামলায় নিহত হয়েছেন প্রায় ৩০ জন। নিহতের সবাই ইসলামপন্থি আল শাবাব জঙ্গিগোষ্ঠীর সদস্য বলে মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে। রাজধানী মোগাদিসু থেকে ২৬০ কিলোমিটার উত্তরপূর্বের শহর গালকাডের কাছে মার্কিন সামরিক হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটে।

আজ রবিবার (২২ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কিছু দিন ধরেই সোমালিয়ার সেনাবাহিনী ও আল শাবাবের সদস্যদের মধ্যে যুদ্ধ চলছিল এই শহরের দখল নিতে। মার্কিন সামরিক বাহিনীর আফ্রিকা কমান্ডের এক বিবৃতিতে, এই অভিযানকে ‘সম্মিলিত আত্মরক্ষামূলক হামলা’ হিসেবে অভিহিত করা হয়েছে। গত শুক্রবার ওই এলাকায় সোমালি জাতীয় বাহিনী শতাধিক আল শাবাব যোদ্ধার আক্রমণের শিকার হয়েছিল।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আল শাবাব যোদ্ধারা গত শুক্রবার গালকাডে একটি সোমালি সামরিক ঘাঁটিতে আক্রমণ করে এবং কমপক্ষে সাত সেনাকে হত্যা করে। যোদ্ধারা গাড়ি বোমা বিস্ফোরণ এবং গুলিবর্ষণ করলেও শেষ পর্যন্ত তা ব্যর্থ হয়।

সোমালিয়ার তথ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলা হয়েছে, আল শাবাব সাত সৈন্যকে হত্যা করলেও তাদের সৈন্যরা পাল্টা হামলা চালিয়ে কট্টরপন্থি এই গোষ্ঠীটির ১০০ যোদ্ধাকে হত্যা করেছে এবং টেকনিক্যাল হিসেবে পরিচিত বন্দুকবাহী পাঁচটি পিক-আপ গাড়ি ধ্বংস করেছে।

২০০৬ সাল থেকে দেশটির কেন্দ্রীয় সরকারের পতন এবং ইসলামি শাসন প্রতিষ্ঠার জন্য লড়াই করছে আল শাবাব।

উল্লেখ্য, সোমালিয়ার সরকারের বিরুদ্ধে এক দশকের বেশি সময় ধরে লড়াই করছে জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার অনুসারি আল-শাবাব। সোমালিয়ায় ইসলামি শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায় এই জঙ্গিগোষ্ঠী। এ কারণে আল-শাবাবের সদস্যরা প্রায়ই দেশটির সামরিক ঘাঁটি, হোটেল ও ব্যস্ত সড়কে বেসামরিক নাগরিক এবং সামরিক স্থাপনা লক্ষ্য করে বোমা ও বন্দুক হামলা চালায়।

সংবাদ সূত্রঃ বিবিসি