ফাঁসিতে ঝুলিয়ে ইরানের কারাতে চ্যাম্পিয়নের মৃত্যুদণ্ড কার্যকর

সরকারবিরোধী বিক্ষোভের জের ধরে মধ্যপ্রাচ্যের শক্তিধর দেশ ইরান উত্তাল। দেশটির সরকার বিরোধীদের দমন করছে কঠোর হাতে। তারই অংশ হিসেবে ইরানের কারাতে চ্যাম্পিয়ন মোহাম্মদ মেহদি কারামিকে মৃত্যুদণ্ড দিয়েছে। একই দোষে সাব্যস্ত হয়েছেন দেশটির শিশুদের কারাতে প্রশিক্ষক সায়েদ মোহাম্মদ হোসেইনি।

বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে স্প্যানিশ গণমাধ্যম মার্কা জানিয়েছে, গত বছরের নভেম্বর মাসে কারামি ও হোসেইনি দেশটিতে বিক্ষোভ চলাকালীন ইরানি এক মিলিটারি সদস্যকে জোরপূর্বক হত্যা করেন। এই দোষের কারণেই তাদের মৃত্যুদণ্ড দেয় ইরানের আদালত। যা ইতোমধ্যে কার্যকর করা হয়েছে।

মাত্র ১১ বছর বয়সে কারাতে অনুশীলন শুরু করেন কারামি। ইরানের সেরা অ্যাথলেটদের মধ্যে অন্যতম এই তারকা বেশ কয়েকটি চ্যাম্পিয়নশিপও জিতেছেন। দেশটির তরুণ দলের সদস্য ছিলেন তিনি।

ইরানের রাজধানী তেহরানের একটি আদালতে এই দুজনের বিচার কার্য শুরু হয়েছিল। কিন্তু গত ৫ ডিসেম্বর মাত্র এক সপ্তাহের মধ্যে কারামিকে দোষী সাব্যস্ত করা হয়।

যদিও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দাবি, ‘কারামির অপরাধের সঙ্গে বিচারিক কার্যকমের কোনো মিল পাওয়া যায়নি। তারপরও দোষি বানানো হয় এই অ্যাথলেটকে।’

এদিকে কারামির পরিবারের অভিযোগ, জেলের মধ্যে তাকে নির্যাতন করা হয়। এমনকি নিজের জন্য আইনজীবীও নিয়োগ দিতে দেয়নি ইরান সরকার।

সংবাদ সূত্রঃ স্প্যানিশ গণমাধ্যম মার্কা