খেরসনে রাশিয়ার ১৬ বারের বেশি গোলাবর্ষণ

রাশিয়া ইউক্রেনের দক্ষিণাঞ্চলের খেরসন শহরে গত ২৪ ঘণ্টায় ১৬ বারের বেশি গোলাবর্ষণ করেছে । এই গোলাবর্ষণে দুজনের মৃত্যু হয়েছেন।

বৃহস্পতিবার ( ১৫ই ডিসেম্বর) প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দফতরের উপ-প্রধান, কিরিলো টিমোশেঙ্কো টেলিগ্রামের এক পোস্টে এই তথ্য নিশ্চিত করেন। খবর সিএনএনের।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দফতরের উপ-প্রধান জানান, রুশ হামলাগুলো খেরসনের আঞ্চলিক প্রশাসনিক ভবনে আঘাত হেনেছে।

হামলার বিষয় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, খেরসনের আরেকটি রুশ হামলায় রেড ক্রসের একটি সহায়তা কেন্দ্রে আঘাত হেনেছে। এতে একজন নারী ও স্বেচ্ছাসেবক নিহত হয়েছেন। নিহত পরিবারের প্রতি আমার সমবেদনা জানিয়েছেন।

এদিকে দোনেৎস্কে রাশিয়ার নিযুক্ত মেয়র অ্যালেক্সি কুলেমজিন বলেছেন, আগের রাতের গোলাবর্ষণগুলো সেখানে কয়েক বছরের মধ্যে চালানো বৃহত্তম হামলাগুলোর মধ্যে অন্যতম ছিল।

রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা দোনেৎস্ক অঞ্চলের কিছু কিছু এলাকা ২০১৪ সাল থেকে নিয়ন্ত্রণ করে আসছে। এই বছর এর আগে রাশিয়া ঘোষিত এলাকা অধিভুক্তকরণের মধ্যে ওই এলাকাটিও ছিল। আন্তর্জাতিক সম্প্রদায় এমন অধিভুক্তকরণের ঘোষণা প্রত্যাখ্যান করেছে।

জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার টার্ক, মানবাধিকার পরিষদের এক বৈঠকে বলেন, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘনের ব্যাপক ঘটনা ঘটা অব্যাহত রয়েছে।

সূত্র: ভয়েস অব আমেরিকা।