ভারতের স্থলভাগে আছড়ে পড়েছে প্রবল ঘূর্ণিঝড় ‘মানদৌস’

ভারতের স্থলভাগে আছড়ে পড়েছে প্রবল ঘূর্ণিঝড় ‘মানদৌস’। এ সময় এটি ঘণ্টায় ৭৫ কিলোমিটার বেগে তামিলনাড়ু উপকূল অতিক্রম করেছে। পরে ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। খবর এনডিটিভির।

গতকাল শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে ঘূর্ণিঝড় ‘মানদৌস’ আছড়ে পড়ে এবং দিবাগত রাত দেড়টার দিকে তামিলনাড়ুর মামাল্লাপুরম উপকূল অতিক্রম করে। এ সময় ঘূর্ণিঝড়ের কারণে চেঙ্গলপাট্টু ও প্রতিবেশী চেন্নাইয়ের শত শত গাছ উপড়ে পড়েছে। চেন্নাইয়ে ১১৫ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতও হয়েছে।

বৃহত্তর চেন্নাই করপোরেশনের কমিশনার গগনদীপ সিং বেদি বলেন, ‘প্রায় ২০০ গাছ পড়েছে এবং আমরা রাত থেকে সেসব পরিষ্কার করছি। আগে থেকে আবাসস্থল সুরক্ষিত রাখায় বড় ক্ষয়ক্ষতি এড়ানো গেছে।’

এ ছাড়া ঘূর্ণিঝড়ের কারণে চেন্নাই শহরে জলাবদ্ধতাও দেখা গেছে। ঝড়ে পড়ে যাওয়া গাছ পরিষ্কারের কাজ অব্যাহত থাকায় চেন্নাই শহর এবং চেঙ্গলপাট্টু জেলাগুলোতে বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে।

ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগে খারাপ আবহাওয়ার কারণে চেন্নাই বিমানবন্দরে ১৩টি অভ্যন্তরীণ ও তিনটি আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছিল।

এদিকে আজ শনিবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মানদৌস’ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে উত্তর তামিলনাড়ু উপকূল অতিক্রম করেছে। এটি আরও দুর্বল হয়ে আজ শনিবার সকাল ৬টায় গভীর নিম্নচাপ আকারে একই এলাকায় অবস্থান করছিল। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

এ ছাড়া চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে দেখানো সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে আজ দুপুর পর্যন্ত সাবধানে চলাচলের জন্যও বলা হয়েছে।