রুশ সেনাদের মায়েদের সঙ্গে সাক্ষাতে যা বললেন পুতিন

ইউক্রেনে সম্মুখযুদ্ধে অংশ নেওয়া কিছুসংখ্যক রুশ সেনা সদস্যের মা ও পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত শুক্রবার তিনি তাঁদের সঙ্গে সাক্ষাৎ করে কথা বলেছেন। ওই মায়েদের অনেকেরই ছেলে যুদ্ধ করতে গিয়ে নিহত হয়েছেন।

এতে তিনি তাদের সান্ত্বনা দিয়ে বলেছেন, আপনাদের ব্যথা আমরা অনুভব করতে পারছি। যারা তাদের প্রিয় সন্ত্রানকে হারিয়েছেন- কোন কিছুর বিনিময়ে তাদের ক্ষতিপূরণ দেওয়া সম্ভব না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ইউক্রেনে পুতিনের অভিযান নিয়ে রাশিয়ায় ক্রমাগত তার বিরোধিতা বাড়ছে। সেনাদের মায়েদের কেউ কেউ প্রকাশ্যে অভিযোগ করেছেন, তাদের ছেলেদের সামান্য প্রশিক্ষণ দিয়েই যুদ্ধে পাঠিয়ে দেওয়া হয়েছে। তাদের পর্যাপ্ত অস্ত্র দেওয়া হয়নি। শীতকালে যুদ্ধ করার মতো পর্যাপ্ত গরম কাপড়ও দেওয়া হয়নি।

এমন অবস্থায় শুক্রবার কয়েকজন সেনার মায়ের সঙ্গে বৈঠক করেন পুতিন। মস্কোর কাছে রুশ প্রেসিডেন্টের রাষ্ট্রীয় বাসভবনে ওই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

রুশ প্রেসিডেন্ট ওই সব মাকে উদ্দেশ করে বলেন, ‘আপনাদের জানাতে চাই, ব্যক্তিগতভাবে আমি এবং দেশের সব নেতৃত্ব মিলে আমরা এ ব্যথা বোধ করতে পারছি।’ যুদ্ধে সন্তান হারানো একজন মাকে উদ্দেশ করে তিনি বলেন, ‘কিছু মানুষ ভদকা খেয়ে মারা যান এবং অগোচরে জীবন কাটিয়ে দেন, কিন্তু আপনার ছেলে সত্যিকারের জীবন কাটিয়েছে এবং লক্ষ্য অর্জন করেছে। তার মৃত্যু বৃথা যাবে না।’ তিনি আরও বলেন, মাঝেমধ্যেই তিনি যুদ্ধক্ষেত্রে নিযুক্ত রুশ সেনাদের সঙ্গে সরাসরি কথা বলেন। এসব সেনাকে বীর বলে উল্লেখ করেন তিনি।

যুদ্ধ নিয়ে টিভি ও ইন্টারনেটে ছড়িয়ে পড়া ভুয়া ও বানোয়াট তথ্য বিশ্বাস না করার জন্য ওই সব নারীর প্রতি রুশ প্রেসিডেন্ট আহ্বান জানিয়েছেন।